অবহেলিত দক্ষিণাঞ্চলের জনপদ পাল্টে যাচ্ছে মেগা প্রকল্পে

অবহেলিত দক্ষিণাঞ্চলের জনপদ পাল্টে যাচ্ছে মেগা প্রকল্পে

তাজা খবর:

এক সময়ের অবহেলিত জনপদ ছিলো দক্ষিণাঞ্চল। কিন্তু আ’লীগ সরকার ক্ষমতায় আসার পর থেকে দকিষণাঞ্চলের উন্নয়ন দ্রুত গতিতে বেড়েছে। পাল্টে গেছে বরিশালসহ দক্ষিণাঞ্চলের চেহারা।

সবকিছু মিলিয়ে উন্নয়নের মহাযজ্ঞ চলছে এক সময়ের অবহেলিত জনপদ দক্ষিণাঞ্চলে। উন্নয়ন মহাযজ্ঞে জমিজমার দাম বেড়েছে কয়েক গুণ। এই ধারা অব্যাহত থাকলে আগামী কয়েক বছরেই বরিশাল দেশের অন্যতম শিল্পবাণিজ্যের কেন্দ্রে পরিণত হবে বলে আশা ব্যবসায়ী, অর্থনীতিবিদ ও রাজনীতিকদের।

তথ্য মতে, দক্ষিণাঞ্চলের উন্নয়নের চিত্র…………

পদ্মা সেতুর ৭৫ ভাগ কাজ শেষ। পায়রা বন্দরের নির্মাণ কাজ এগিয়ে চলছে দ্রুতগতিতে। কলাপাড়ার পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র উৎপাদনে যাচ্ছে যে কোনো সময়। বরিশাল-পটুয়াখালী সড়কের লেবুখালীতে ১ হাজার ১০০ কোটি টাকা ব্যয়ে পায়রা সেতুর নির্মাণ কাজও ৬০ ভাগ শেষ।

ভাঙ্গা-বরিশাল-কুয়াকাটা রেললাইনের সম্ভাব্যতা যাচাই শেষ। একই রুটে ফোর লেনের জমি অধিগ্রহণ প্রক্রিয়াধীন। বিমান বাহিনীর রাডার স্টেশনের কাজও শেষ দিকে। শেখ হাসিনা সেনানিবাসের সম্প্রসারণ কাজ এগিয়ে চলছে দ্রুতগতিতে। রয়েছে একই স্থানে দাঁড়িয়ে সূর্যোদয় ও সূর্যাস্ত দেখার বিরল সুযোগের সমুদ্র সৈকত কুয়াকাটা।

২০১৩ সালের ১৯ নভেম্বর দেশের তৃতীয় পায়রা সমুদ্রবন্দরের ভিত্তিপ্রস্তর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০১৬ সালের ১৩ আগস্ট প্রধানমন্ত্রী পায়রা বন্দরের অপারেশনাল কার্যক্রমের উদ্বোধন করেন। এই পায়রা বন্দর ঘিরে ওই এলাকায় অর্থনৈতিক কার্যক্রম বেড়েছে। আগামীতে পায়রা বন্দরের সুযোগ কাজে লাগাতে জমিতে বিনিয়োগ শুরু করেছেন উদ্যোক্তারা। এ কারণে জমির দাম বেড়েছে বহুগুণ।

২০২৫ সালে পূর্ণাঙ্গ পায়রা বন্দর চালু হওয়ার কথা রয়েছে। বন্দরের অদূরে আন্ধারমানিক নদীর তীরে ১ হাজার ৩২০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতা সম্পন্ন কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্র নির্মাণের কাজ প্রায় শেষ। এদিকে পদ্মা সেতুর ৭৫ ভাগ কাজ শেষ হয়েছে। পায়রা বন্দর আর পদ্মা সেতুর যোগাযোগ সহজ করতে ভাঙ্গা থেকে বরিশাল হয়ে কুয়াকাটা পর্যন্ত রেললাইনের সম্ভাব্যতা যাচাই শেষ হয়েছে।

শুধু রেলপথ নয়, পর্যটন কেন্দ্র কুয়াকাটা এবং পায়রা বন্দরের যানবাহন চাপ সামলাতে প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী ভাঙ্গা থেকে কুয়াকাটা পর্যন্ত বর্তমান মহাসড়কের প্রশস্ততা বাড়িয়ে চার লেনে উন্নীত করণের জন্য জমি অধিগ্রহণ চলছে। লেবুখালীর পায়রা নদীর ওপর এক্সট্রা ডোজ কেবল স্টেট পদ্ধতির নান্দনিক পায়রা সেতুর নির্মাণ কাজও ৬০ ভাগ শেষ হয়েছে। চলতি বছর যে কোনো সময় কাজ শেষে সেতুটি যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে।

বরিশালের ছয় মাইল এলাকায় মহাসড়কের পাশে বিমান বাহিনীর রাডার স্টেশনের কাজও শেষ দিকে। জেলার বাকেরগঞ্জের লেবুখালীতে দেশের সর্ববৃহত শেখ হাসিনা সেনানিবাসের সম্প্রসারণ কাজ এগিয়ে চলছে দ্রুতগতিতে।

২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি বরিশালে এক বিশাল নির্বাচনী জনসভায় পাইপ লাইনের মাধ্যমে ভোলার গ্যাস বরিশালে সরবরাহের ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গ্যাস সরবরাহের সমীক্ষা চলছে বলে জানিয়েছেন বরিশাল সদর আসনের এমপি কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম।

বরিশাল সিটি করপোরেশনের সাবেক প্রধান প্রকৌশলী তারিকুল হক বলেন, নদীবিধৌত দক্ষিণাঞ্চল বরাবর অনুন্নত ও অবহেলিত ছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টির কারণে গত এক দশকে বরিশালসহ দক্ষিণাঞ্চলে যে উন্নয়নযজ্ঞ শুরু হয়েছে এর সুফল পেতে বেশি দিন অপেক্ষা করতে হবে না।

অর্থনীতিবিদ মো. আক্তারুজ্জামান খান বলেন, দক্ষিণাঞ্চলে সাধারণ শিক্ষার হার বেশি থাকলেও কারিগরি ও প্রযুক্তি শিক্ষায় এ অঞ্চল অনেক পিছিয়ে। সম্ভাবনা কাজে লাগাতে হলে দক্ষিণাঞ্চলে কারিগরি ও প্রযুক্তি শিক্ষার ক্ষেত্র আরও সম্প্রসারণ করতে হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *