আকাশ-কুসুম ভাবনা বিএনপি নেতাদের দুর্বল করেছে-বলছেন মান্না, একমত মওদুদও!

আকাশ-কুসুম ভাবনা বিএনপি নেতাদের দুর্বল করেছে-বলছেন মান্না, একমত মওদুদও!

নিউজ ডেস্ক: বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি আদায়ে আন্দোলন-সংগ্রাম না করে দলীয় নেতারা হাত-পা গুটিয়ে বসে থাকায় চরম ক্ষিপ্ত হয়েছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক ও জাতীয় ঐক্যফ্রন্টের নেতা মাহমুদুর রহমান মান্না। এছাড়া, বেগম জিয়ার মুক্তি আদায় করতে আন্দোলন সংগঠিত করতে ব্যর্থ হওয়ার জন্যও বিএনপি নেতাদের কঠোর সমালোচনা করেছেন আওয়ামী লীগ থেকে বিতাড়িত এই নেতা।

শনিবার (১৯ অক্টোবর) রাজধানীতে এক সেমিনারে বিএনপি নেতাদের কর্মহীনতার কঠোর সমালোচনা করেন মান্না। এসময় সেমিনারে উপস্থিত বিএনপি নেতাদের নির্বিকার থাকতেও দেখা গেছে বলে জানা গেছে।

মান্না বলেন, বেগম খালেদা জিয়া অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন। অথচ বিএনপি নেতাদের মাঝে তেমন বিকার দেখতে পাই না। তারা নিয়ম করে প্রতিদিন বিভিন্ন সেমিনার-সভায় বক্তব্য দেন, বেগম জিয়ার মুক্তি চান। কিন্তু সাহস করে কোন সিনিয়র নেতা ৫০-১০০ জন নেতা নিয়ে রাজপথে নেমে মিছিল করেন না। বিএনপি নেতারা হাত-পা গুটিয়ে বসে আছেন, যার কারণে তাদের নেত্রীও কারাগারে পড়ে আছেন। এটি দুঃখজনক।

তিনি বিএনপি নেতাদের উদ্দেশ্যে বলেন, সরকার দয়া করে আপনাদের নেত্রীকে মুক্তি দেবে, এই আশায় আপনারা বসে আছেন। আকাশ-কুসুম ভাবনার জন্য আপনাদের মনোবল দুর্বল হয়ে পড়েছে। এতো গুণ থাকা সত্ত্বেও বিএনপি কেনো আন্দোলন করতে সাহস পাচ্ছে না? আন্দোলন বাদ দিয়ে নাটক-সিনেমা দেখবেন, তাতে আপনাদের নেত্রী মুক্তি পাবেন না। আপনাদের সাহস সঞ্চার করতে হবে। সাহস দেখাতে না পারলে রাজনীতি ছেড়ে দেন।

এদিকে মান্নার এমন অভিযোগের বিষয়ে জানতে চাইলে সেমিনারে উপস্থিত বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদ বলেন, মান্নার অভিযোগ একেবারে অসত্য নয়। দাবি আদায় করতে হলে রাজপথে নামতে হবে আমাদের। এই চরম সত্যটি উপলব্ধি করার পরও দলের অনেক সিনিয়র নেতা নির্বিকার রয়েছেন। সত্যি বলতে, ২০১৪ সালের নির্বাচন বর্জনের আন্দোলনের পর জেল-জরিমানায় আমাদের বেশির ভাগ নেতা রাজপথে নামতে কিছুটা সংকোচ ও শঙ্কাবোধ করেন। তবে আশা করি, আমরা ভয় ভেঙ্গে সংগঠিত হতে পারবো। ভাঙ্গা কোমর সোজা করে দাঁড়াতে শিখতে হবে আমাদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *