আগস্টের মধ্যে চীন-রাশিয়া থেকে ২ কোটি টিকা আনতে চায় সরকার

আগস্টের মধ্যে চীন-রাশিয়া থেকে ২ কোটি টিকা আনতে চায় সরকার

তাজা খবর:

চীন থেকে দেড় কোটি টিকা সংগ্রহের আলোচনা প্রায় চূড়ান্ত পর্যায় রয়েছে। চীন রাজি হলে আগামী জুন মাসেই ৫০ লাখ ডোজ টিকা এবং পরবর্তী দুই মাসে বাকি এক কোটি সরবরাহ করা হবে। এছাড়া রাশিয়া থেকে ৬০ লাখ টিকা সংগ্রহের চেষ্টা করা হচ্ছে। এ বিষয়ে প্রথম ভার্চুয়াল বৈঠক এ সপ্তাহে হবে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিভিন্ন সূত্র। সব মিলিয়ে আগস্টের মধ্যে চীন-রাশিয়া থেকে ২ কোটি ১০ লাখ টিকা আনতে চায় সরকার।

এ বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, চীনের সঙ্গে তিনটি ডকুমেন্ট সই করতে হবে। প্রথমটি গোপনীয়তার চুক্তি, দ্বিতীয়টি হচ্ছে ক্রয় করার প্রতিশ্রুতিপত্র এবং সর্বশেষ হচ্ছে ক্রয় চুক্তি। এরমধ্যে প্রথম দুটি বাংলাদেশ সই করে পাঠিয়ে দিয়েছে। সর্বশেষ চুক্তিটিও দ্রুত শেষ হবে আশা করছি।

কিভাবে টিকা হস্তান্তর করা হবে জানতে চাইলে তিনি বলেন, আমরা জুন, জুলাই ও আগস্টে প্রতিমাসে ৫০ লাখ করে টিকা চাইছি। এছাড়া আমরা পাঁচ লাখ চীনের টিকা পেয়ে গেছি এবং আরও ছয় লাখ টিকা উপহার হিসাবে পাবো।

এই পরিমাণ টিকা দিয়ে বর্তমান চাপ সামাল দেওয়া সম্ভব বলে জানিয়ে তিনি বলেন, আগস্টের পরে অন্য জায়গা থেকেও টিকা সংগ্রহ করা যাবে বলে আমরা আরও কয়েক জায়গায় কথা বলছি।

ভারত থেকে টিকা কবে আসবে জানতে চাইলে তিনি বলেন, ‘ওইদেশের কোর্টের আদেশ অনুযায়ী ভারতের চাহিদা না মিটিয়ে বিদেশে রফতানি করা যাবে না। ফলে কবে এটি পাওয়া যাবে সেটি এখন নিশ্চিত করে বলা যাচ্ছে না।

রাশিয়ার সঙ্গে টিকার বিষয়ে তিনি বলেন, ইতোমধ্যে তাদের সঙ্গে কয়েক দফা ডকুমেন্ট চালাচালি হয়েছে। আমরা তাদের কাছ থেকে ৬০ লাখ টিকা সংগ্রহ করতে চাই। কবে নাগাদ এই আলোচনা শেষ হবে জানতে চাইলে তিনি বলেন, এ মুহূর্তে এটি বলা যাবে না।

এ বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বাংলা ট্রিবিউনকে বলেন, আমরা রাশিয়ার সঙ্গে এ সপ্তাহে প্রথম ভার্চুয়াল বৈঠক করতে চাই। চীনের সঙ্গে যেভাবে আলোচনা হয়েছে একই প্রক্রিয়ায় রাশিয়ার সঙ্গে আলোচনা হবে জানিয়ে তিনি বলেন, আমরা দ্রুততার সঙ্গে গোটা প্রক্রিয়া শেষ করতে চাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *