আজ বসছে পদ্মাসেতুর ২১তম স্প্যান

আজ বসছে পদ্মাসেতুর ২১তম স্প্যান

তাজা খবর:

সপ্তাহের ব্যবধানে আজ সোমবার বসছে পদ্মাসেতুর ২১তম স্প্যান। এর মাধ্যমে তিন কিলোমিটারের বেশি লম্বা সেতুর কাঠামো দৃশ্যমান হবে। চলতি মাসে আরো তিনটি স্প্যান বসানোর পরিকল্পনা রয়েছে সেতু কর্তৃপক্ষের।

এর আগে গত মঙ্গলবার ১৮ ও ১৯ নম্বর পিলারের উপর বসেছে ২০তম স্প্যান। এ স্প্যানটি বসার পর দৃশ্যমান হয়েছে পদ্মাসেতুর অর্ধেক। তার আগে ১১ ও ১৮ ডিসেম্বর বসানো হয়েছে আরো দুটি স্প্যান।

জানা গেছে, সেতুর মোট ৪২টি পিলারের মধ্যে ৩৬টির কাজ শতভাগ শেষ হয়েছে। বাকি রয়েছে ৬টি পিলার (৮, ১০, ১১, ২৬, ২৭, এবং ২৯)। এসব পিলারের কাজ আগামী এপ্রিলে পুরোপুরি শেষ হবে। সেতুর ৪১টি স্প্যানের মধ্যে ২০টি স্প্যান এরই মধ্যে বসানো হয়েছে।

পদ্মা সেতুর প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম জানান, জানুয়ারি মাস থেকে প্রতিমাসে ৩টি করে স্প্যান বসানোর পরিকল্পনা রয়েছে।

২০১৪ সালের ডিসেম্বরে শুরু হয়েছিল পদ্মাসেতুর নির্মাণ কাজ। মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো কর্পোরেশন।

৬.১৫ কিলোমিটার দীর্ঘ এ বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দু’তলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো। ২০২১ সালের জুনে সেতুর সব কাজ শেষ হবে বলে আশা করছে সরকার। তখনই যান চলাচলের জন্য খুলে দেয়া হবে বাংলাদেশের সবচেয়ে বড় পদ্মা বহুমুখী সেতু।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *