আজ সাংবাদিকদের দেখানো হবে ইভিএমের ব্যবহার

আজ সাংবাদিকদের দেখানো হবে ইভিএমের ব্যবহার

তাজা খবর:

ঢাকার উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে এবারই প্রথম সব ভোটকেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এই প্রযুক্তি নিয়ে ভোটার ও প্রার্থীদের মধ্যে রয়েছে নানা কৌতূহল। এ বিষয়ে সাংবাদিকদেরও জানা দরকার বলে মনে করে নির্বাচন কমিশন। তাই ইভিএম সম্পর্কে বিস্তারিত জানাতে উদ্যোগ নিয়েছে কমিশন।

রাজধানীর আগারগাঁওস্থ নির্বাচন ভবনে সোমবার (৬ জানুয়ারি) বিকাল ৩টা ৩০ মিনিটে ইসি বিটে কর্মরত গণমাধ্যমকর্মীদের মধ্যে এ ভোটযন্ত্রটির কার্যক্রম ব্যাখ্যা করবে নির্বাচন আয়োজনকারী সংস্থাটি।
ইসির ইভিএম প্রকল্পের অপারেশন প্লানিং অ্যান্ড কমিউনিকেশন অফিসার ইনচার্জ স্কোয়াড্রন লিডার কাজী আশিকুজ্জামানের সই করা এক চিঠিতে বিষয়টি জানানো হয়।

চিঠিতে উল্লেখ করা হয়েছে- আগারগাঁও নির্বাচন ভবনে নির্বাচন কমিশন বিটের সাংবাদিকদের জন্য বিকাল সাড়ে ৩টার দিকে ইভিএম প্রদর্শনের ব্যবস্থা করা হয়েছে।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বলেছেন, ইভিএমের বিষয়টি পুনর্বিবেচনার সুযোগ নেই। ইভিএমের মাধ্যমেই ভোটগ্রহণ করা হবে। কারণ আমরা দেখেছি, পূর্বে ইভিএমের মাধ্যমে যেসব নির্বাচন করা হয়েছে তাতে ভালো ফলাফল পাওয়া গেছে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) ৫৪টি সাধারণ ওয়ার্ড ও ১৮টি সংরক্ষিত মহিলা ওয়ার্ড রয়েছে। এ নির্বাচনে ১ হাজার ৩৪৯টি ভোটকেন্দ্রের ৭ হাজার ৫১৬টি ভোটকক্ষে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। মোট ৩০ লাখ ৩৫ হাজার ৬২১ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন।

অন্যদিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) ৭৫টি সাধারণ ওয়ার্ড ও ২৫টি সংরক্ষিত ওয়ার্ড নিয়ে গঠিত। এ নির্বাচনে ১ হাজার ১২৪টি ভোটকেন্দ্রের ৫ হাজার ৯৯৮টি ভোটকক্ষে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। মোট ২৩ লাখ ৬৭ হাজার ৪৮৮ ভোটার এ নির্বাচনে ভোটধিকার প্রয়োগের সুযোগ পাবেন।

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, ডিএনসিসি ও ডিএসসিসি নির্বাচনের বর্তমানে আপিল কার্যক্রম চলছে। প্রার্থিতা প্রত্যাহার ৯ জানুয়ারি। প্রতীক বরাদ্দ হবে ১০ জানুয়ারি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *