আট মাসে ২৪৬৮.২০ একর বনভূমি উদ্ধার

আট মাসে ২৪৬৮.২০ একর বনভূমি উদ্ধার

তাজা খবর:

বন অধিদপ্তরের নিজস্ব ব্যবস্থাপনায় বিগত আট মাসে দশটি বন বিভাগে জবর দখলকৃত ২৪৬৮ দশমিক ২০ একর বনভূমি উদ্ধার করেছে বলে জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি সূত্রে জানা গেছে। রবিবার (২০ জুন) কমিটি সভাপতি সাবের হোসেন চৌধুরী’র সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটি সদস্য পরিবেশন, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন, মো. রেজাউল করিম বাবলু, খোদেজা নাসরিন আক্তার হোসেন এবং মো. শাহীন চাকলাদার অংশগ্রহণ করেন।

কমিটি বন বিভাগের প্রস্তাবিত নতুন অর্গানোগ্রামে বনবিভাগের জমি রক্ষার দায়িত্ব সুনির্দিষ্ট করার এবং অন্যান্য দপ্তর বা বিভাগের ভূমি রক্ষায় কি পদ্ধতি অবলম্বন করা হয় তা পর্যালোচনা করে বন বিভাগকে আরো কার্যকর পদক্ষেপ নেয়ার সুপারিশ করে। কমিটি বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা কর্তৃক প্রকাশিত বন উজাড়ের রেটের তুলনায় বাংলাদেশের বন উজাড়ের রেট যেনো কম থাকে সে বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেবার কথা বলেছে।

কমিটি জীব ও বৈচিত্র্য বিষয়টি পরিবেশ অধিদপ্তরের নাকি বন অধিদপ্তরের অধীনে থাকবে তা পর্যালোচনা করে সিদ্ধান্ত নেবার জন্য এবং পরিবেশ অধিদপ্তরের অধীন যে কোন পরিকল্পনা নেবার আগে রিস্ক এ্যাসেসমেন্ট এর উপর গুরুত্বারোপ করার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করেছে।

এছাড়া, বৈঠকে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয় কর্তৃক প্রণীত ওয়াইল্ড লাইফ করিডোর স্থাপনের সম্ভাব্যতা যাচাই এর লক্ষ্যে ‘পিজিবিলিটি স্ট্যাডি অব ট্রান্সবাউন্ডারী ওয়াইল্ড লাইফ কোরিডোর ইন চট্টগ্রাম, চট্টগ্রাম হিল ট্রাক এন্ড কক্স বাজার, মিয়ানমার এন্ড ইন্ডিয়া’ শীর্ষক ফিজিবিলিটি স্ট্যাডি প্রকল্পটি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *