আড্ডাবাজি বন্ধে চট্টগ্রামের অলিগলিতে উড়ছে পুলিশের ড্রোন

আড্ডাবাজি বন্ধে চট্টগ্রামের অলিগলিতে উড়ছে পুলিশের ড্রোন

তাজা খবর:

করোনাভাইরাস প্রতিরোধে সারাদেশে অঘোষিত লকডাউনের মধ্যে নগরীর অলিগলিতে আড্ডাবাজি বন্ধে এবার ‘অ্যাকশনে নামছে’ চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)।

সামাজিক দূরত্ব নিশ্চিত এবং পাড়া-মহল্লা ও অলিগলিতে অহেতুক আড্ডাবাজি বন্ধে নজরদারি ও তথ্যপ্রমাণ সংগ্রহ করতে সিএমপির কোতোয়ালী থানা প্রথমবারের মতো আধুনিক প্রযুক্তি ড্রোন ব্যবহার শুরু করেছে।

সিএমপি সূত্র জানায়, নগরবাসীকে সচেতন করতে পুলিশ বিভিন্নভাবে কাজ করে যাচ্ছে। অনেক বোঝানোর পরেও অলিগলিতে আড্ডাবাজি বন্ধ করা যাচ্ছে না। তাই পুলিশ বাধ্য হয়ে অ্যাকশনে যাচ্ছে। যেহেতু সব জায়গায় দিনরাত ২৪ ঘণ্টা পাহারা দেওয়াও সম্ভব হচ্ছে না। পুলিশ গেলে আড্ডাবাজরা পালিয়ে যায়। আবার পুলিশ চলে গেলে ঘর থেকে বেরিয়ে আড্ডায় মেতে উঠে, তাই ড্রোনের মাধ্যমে তাদের ছবি-ভিডিও সংগ্রহ করে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন বলেন, ‘ড্রোনের মাধ্যমে প্রাপ্ত ছবি ও ভিডিও ফুটেজ দেখে ঘর থেকে অহেতুক বের হওয়া ব্যক্তিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

তিনি আরও বলেন, ‘আমরা বিভিন্ন উপায়ে সচেতন করেছি। তবুও, অনেকে অহেতুক ঘোরাফেরা করছে। তাই টহল দেওয়া শুরু করি। কিন্তু তাতে দেখা যায় আমরা গেলে অনেকেই গায়েব হয়ে যায়। আমরা চলে এলে আবারও আড্ডাবাজি শুরু করে। তাই এখন ড্রোন ব্যবহার করছি।’

গতকাল কোতোয়ালি থানা এলাকার জামালখান, কাজীর দেউরি, ব্যাটারি গলি, পাথরঘাটা, আলকরণ এলাকায় পরীক্ষামূলকভাবে ড্রোন উড়ানো হয়। ড্রোনে থাকা তিনটি ক্যামেরার মাধ্যমে ছবি ও ভিডিও করা হয়। এসব ফুটেজ যাচাইবাছাই শেষে দায়ীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। আজ থেকে নিয়মিতভাবে আকাশে উড়বে ড্রোন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *