উদ্বোধনের অপেক্ষায় ‘মুক্তির মহানায়ক’

উদ্বোধনের অপেক্ষায় ‘মুক্তির মহানায়ক’

তাজা খবর:

নরসিংদী জেলার প্রাচীনতম একটি শিক্ষা প্রতিষ্ঠান নরসিংদী সরকারি কলেজ। এর শিক্ষার্থীর সংখ্যাও জেলার অন্যান্য কলেজের তুলনায় অনেক বেশি। শিক্ষার মানও ভালো। বাংলাদেশের মধ্যে কলেজটির সুনামও রয়েছে। এ কলেজেরই একজন শিক্ষক ছিলেন শহীদ বুদ্ধিজীবী অধ্যাপক সরোজ কুমার অধিকারী। যিনি মহান মুক্তিযুদ্ধে প্রাণ দিয়েছিলেন। কিন্তু কলেজটিতে স্বাধীনতা পরবর্তী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কোনো স্মৃতিচিহ্ন ছিল না। এ প্রথমবারের মতো কলেজের সবুজ চত্বরে নির্মাণ করা হয়েছে বঙ্গবন্ধুর ম্যুরাল ‘মুক্তির মহানায়ক’।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষ উপলক্ষে নরসিংদী পৌরসভার অর্থায়নে এটি নির্মাণ করা হয়েছে। সাড়ে ৭ লাখ টাকা ব্যয়ে ৪ মাসের অধিক সময়ে নির্মিত ম্যুরালটির শৈল্পিক কারুকাজ করেন চট্টগ্রাম চারুকলা ইনস্টিটিউটের ছাত্র ভাস্কর্য ওলি মাহমুদ।

এ ব্যাপারে নরসিংদী পৌরসভার মেয়র আমজাদ হোসেন বাচ্চুর সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি ডেইলি বাংলাদেশকে বলেন, আমি নরসিংদী সরকারি কলেজে পড়াশোনা করেছি। মেয়র নির্বাচিত হওয়ার পর বঙ্গবন্ধুর এ জন্ম শতবর্ষে পৌরসভার অর্থায়নে এটি ছিল আমার প্রথম কাজ। বঙ্গবন্ধু ও তার পরিবারকে স্মরণীয় করে রাখতে এ কাজটি করতে পেরে আমি নিজেকে ধন্য মনে করছি। ম্যুরাল নির্মাণ নরসিংদী সরকারি কলেজ শাখা ছাত্রলীগসহ সব ছাত্র-ছাত্রীদের দীর্ঘদিনের দাবি ছিল।

বহুল প্রতীক্ষিত ম্যুরাল ‘মুক্তির মহানায়ক’ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে আগামী ১৫ আগস্ট রবিবার উদ্বোধন করা হবে। শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এটির শুভ উদ্বোধন করবেন বলে তিনি নিশ্চিত করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *