‘উন্নত বিশ্বের কাতারে যেতেই রেলের উন্নয়নে অনেক প্রকল্প’

‘উন্নত বিশ্বের কাতারে যেতেই রেলের উন্নয়নে অনেক প্রকল্প’

নিউজ ডেস্ক:

রেলখাতের উন্নয়নের মাধ্যমে দেশকে উন্নত কাতারে নিয়ে যেতে অনেক প্রকল্প হাতে নেয়া হয়েছে বলে জানিয়েছেন রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন। শনিবার (১৪ ডিসেম্বর) দুপুরে রেল ভবনের সম্মেলনকক্ষে রেলওয়ে স্টেশন মাস্টার ও স্টেশন স্টাফদের সঙ্গে মতবিনিময় সভায় একথা জানান মন্ত্রী।

ব্রিটিশ আমল থেকে অনগ্রসর রেলখাতের কথা তুলে ধরে মন্ত্রী বলেন, একসময় রেলওয়েতে হতাশা সৃষ্টি হয়েছিল। পাশের দেশ অনেক এগিয়ে গেছে। কিন্তু আমাদের উন্নয়ন তো হয়নি বরং ব্রিটিশ, পাকিস্তান আমলের অবস্থা থেকে লোকব‌লের ক্ষে‌ত্রে আরো খারাপ অবস্থায় চলে গেছে। ব্রিটিশ আম‌লে লোকবল ছিলো ৬৮ হাজার, কিন্তু বর্তমানে তা নেমেছে ২৭ হাজারে। বন্ধ হয়ে আছে ১০৪টি স্টেশন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী ভারসাম্যপূর্ণ যোগাযোগ ব্যবস্থার কথা বলেছেন। একটি ভারসাম্যপূর্ণ যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে আলাদা মন্ত্রণালয় গঠন করে দিয়েছেন। পদ্মা রেল সংযোগ প্রকল্প, খুলনা-মোংলা রেল সংযোগ, বগুড়া সিরাজগঞ্জ রেললাইন নির্মাণ, যমুনা নদীর উপর সেতু নির্মাণ, বিদ্যমান সিঙ্গেল লাইনকে ডুয়েল গেজ ডাবল লাইনে রূপান্তর, ইলেকট্রিক ট্রাকশ‌নে রূপান্তর, হাইস্পিড ট্রেন ঢাকা চট্টগ্রাম হয়ে কক্সবাজার পর্যন্ত নির্মাণসহ অনেক প্রকল্পের কাজ চলমান। বিভিন্ন দপ্তরের সমস্যাগুলো সমাধান করতে পারলে আমরা পূর্ণভাবে রেলের উন্নয়নে কাজ করতে পারবো। নিম্নপদের কর্মকর্তা-কর্মচারিদের বিদেশে প্রশিক্ষণের ব্যবস্থা নেওয়া হবে জানিয়ে রেলমন্ত্রী বলেন, প্রশিক্ষণ ছাড়া ভালো কিছু আশা করা যায় না।

তি‌নি এসময় স্টেশন মাস্টার‌সহ অন্য‌দের সমস্যাগু‌লো শুনে তাদের অভিযোগ লিপিবদ্ধ করে ভবিষ্যতে সমস্যাগুলো সমাধান করার আশ্বাস দেন।
মতবিনিময় সভায় রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জেল হোসেন, বাংলাদেশ রেলও‌য়ের মহাপরিচালক মো. শামসুজ্জামানসহ রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছি‌লেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *