এমবিবিএস পরীক্ষাতেও প্রশ্নপত্র ফাঁস রোধে তৎপর আইনশৃঙ্খলা বাহিনী!

এমবিবিএস পরীক্ষাতেও প্রশ্নপত্র ফাঁস রোধে তৎপর আইনশৃঙ্খলা বাহিনী!

নিউজ ডেস্ক: যেকোন পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস সংক্রান্ত অপতৎপরতা রুখে দিতে কঠোর অবস্থান নিয়ে সরকার। বিগত সময়ের সফলতা নিয়ে এবার ২০১৯-২০২০ সালের এমবিবিএস ভর্তি পরীক্ষাতেও প্রশ্নপত্র ফাঁস রোধে মাঠে নেমেছে আইনশৃঙ্খলা বাহিনী।

যদিও আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর নজরদারির কারণে প্রশ্নপত্র ফাঁস চক্রের সদস্যরা অনেকেই গ্রেফতার হয়েছেন। অনেকেই আবার নিজেদের প্রশ্নপত্র ফাঁস চক্র থেকে গুটিয়ে নিয়েছেন। তবুও ষড়যন্ত্রকারীরা মেডিক্যাল ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে যেন নতুন করে মাথাচাড়া দিয়ে উঠতে না পারে সেজন্য মাঠ পর্যায়ে তৎপরতা অব্যাহত রেখেছে আইনশৃঙ্খলা বাহিনী।

আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা বলছেন, প্রশ্ন ফাঁসের মতো ভয়াবহ সামাজিক ব্যাধি দূর করতে আইনশৃঙ্খলা বাহিনী নিরলসভাবে কাজ করে যাচ্ছে। যার ফলে প্রশ্নপত্র ফাঁস নামক অভিশাপ থেকে মুক্তি পাচ্ছে দেশের শিক্ষা ব্যবস্থা ও শিক্ষার্থীরা। এখন প্রশ্নপত্র ফাঁস নিয়ে যারা কেবল গুজব ছড়াচ্ছেন তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন অখ্যাত অনলাইন নিউজ পোর্টালের দিকে কড়া নজর রাখা হচ্ছে। কারো বিরুদ্ধে অভিযোগ পাওয়া গেলে তার বিরুদ্ধে তদন্ত করে দ্রুত ব্যবস্থা নেয়া হবে।

সংশ্লিষ্টরা বলছেন, মেডিক্যাল ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে চলতি বছরে বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছে সরকার। যেটি দেশের সব পরীক্ষাতেই চলমান থাকবে। এরইমধ্যে পদক্ষেপগুলো কাজে দিয়েছে। ফলে প্রশ্ন ফাঁসের মতো কোনো ঘটনা ঘটানোর সুযোগ পাচ্ছে না দুষ্কৃতিকারীরা।

আইনশৃঙ্খলা বাহিনীর একটি সূত্র বলছে, বিগত সময়ের তুলনায় প্রশ্ন ফাঁস চক্রের সদস্যদের আনাগোনা কম। তবে যারা গুজব ছড়াচ্ছে তাদের ধরতে মাঠে একাধিক টিম কাজ করছে।

এদিকে এমবিবিএস পরীক্ষা সংশ্লিষ্টরা বলছেন, এবারের পরীক্ষায় অন্যবারের তুলনায় আরো আধুনিক প্রযুক্তির ব্যবহার হবে, আরো কঠোরতা অবলম্বন করা হবে। যাতে কোনো দুর্বলতার সুযোগ থাকবে না। এই তৎপরতায় কেবল মেধাবীরাই ভর্তি হওয়ার সুযোগ পাবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *