এসএমইএর উন্নয়নে আইএফসির সহযোগিতা চায় বিজিএমইএ

এসএমইএর উন্নয়নে আইএফসির সহযোগিতা চায় বিজিএমইএ

তাজা খবর:

দেশের এসএমই খাতের টেকসই উন্নয়নে ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশনের (আইএফসি) কাছে সহযোগিতা চেয়েছে তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ। সংগঠনটির সভাপতি ফারুক হাসান আইএফসির কাছে এসএমই খাতে অর্থায়নের আহ্বান জানিয়েছেন।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছে বিজিএমইএ। গত ৯ সেপ্টেম্বর (যুক্তরাষ্ট্র স্থানীয় সময়) ওয়াশিংটন ডিসিতে আইএফসি সদর দফতরে অনুষ্ঠিত একটি সভায় এ আহ্বান জানানো হয়।

সভায় এশিয়ার আঞ্চলিক ভাইস প্রেসিডেন্ট আলফোনসো গার্সিয়া মোরা, ম্যানুফ্যাকচারিং অ্যান্ড পোর্টফোলিওর গ্লোবাল হেড সাবিন শ্লোরকে এবং আইএফসিতে ম্যানুফ্যাকচারিং, কৃষি ব্যবসা এবং পরিষেবা খাতের উপদেষ্টার সিনিয়র ম্যানেজার তানিয়া লোজনস্কি উপস্থিত ছিলেন।

সভায় বিজিএমইএ সভাপতি আইএফসিকে কর্মক্ষেত্রে নিরাপত্তা, সামাজিক ও পরিবেশগত টেকসই উন্নয়ন এবং শ্রমিক কল্যাণের ক্ষেত্রে পোশাক শিল্পের অগ্রগতি সম্পর্কে অবহিত করেন।

ক্ষুদ্র ও মাঝারি কারখানা, যাদের বেশিরভাগেরই অর্থায়নের প্রয়োজনীয়তা আছে, অথচ কঠিন শর্তের কারণে নিয়মিত অর্থায়ন স্কিমগুলো নিতে পারছে না, সেসব কারখানাকে সহায়তা প্রদানের গুরুত্ব তুলে ধরেন বিজিএমইএ সভাপতি।

আলোচনায় তিনি বাংলাদেশের পোশাক শিল্পের জন্য ভবিষ্যত করণীয় বিষয়, বিশেষ করে পণ্যের বহুমুখীকরণ, নতুন পণ্য উন্নয়ন ও উৎপাদন প্রক্রিয়ার উদ্ভাবন এবং কারখানার ক্যাপাসিটির সর্বোচ্চ ব্যবহার প্রভৃতি বিষয়ের ওপর আলোকপাত করেন।

তিনি টেকসই উন্নয়ন, পণ্যের বহুমুখীকরণ, দক্ষতা উন্নয়ন, প্রযুক্তিগত উন্নতি ও উদ্ভাবন প্রভৃতি ক্ষেত্রে পোশাক শিল্পকে সহায়তা করার জন্য সহযোগিতা ও সহায়তা প্রদানের সম্ভাব্য পথগুলোও আলোচনায় উত্থাপন করেন।

আইএফসি বাংলাদেশের পোশাক শিল্পের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখেতে আগ্রহ প্রকাশ করেছে বলেও জানানো হয় সংবাদ বিজ্ঞপ্তিতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *