এ সপ্তাহেই চীনের সিনোফার্মের ৫০ লাখ ডোজ টিকা আসছে

এ সপ্তাহেই চীনের সিনোফার্মের ৫০ লাখ ডোজ টিকা আসছে

তাজা খবর:

চীনের টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান সিনোফার্মের সঙ্গে চুক্তি সম্পন্ন হয়েছে দেড় কোটি ডোজ কেনার। চুক্তি অনুযায়ী, এ সপ্তাহের মধ্যে দেশে সিনোফার্মের ৫০ লাখ ডোজ টিকা আসছে। গণটিকা কার্যক্রম পুরোদমে শুরু হবে প্রথম চালান দেশে পৌঁছালেই। এছাড়া মডার্নার ২৫ লাখ ডোজ টিকাও আগামী সপ্তাহের শুরুর দিকে আসবে। স্বাস্থ্য মন্ত্রণালয় ও অধিদফতরের একাধিক সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

এছাড়া দেশে মজুত সিনোফার্মের ১১ লাখ ডোজ পাবে শিক্ষার্থীরা। প্রথমে মেডিকেল শিক্ষার্থীদের দেয়া হবে। এরপর পাবে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা। ফাইজারের টিকা প্রবাসী শ্রমিকদের দেয়ার সিদ্ধান্ত হয়েছে। ইতোমধ্যে এ সংক্রান্ত প্রস্তুতি সম্পন্ন হয়েছে। দেশে কমপক্ষে ১০ কোটি মানুষকে টিকা দেয়ার সিদ্ধান্ত হয়েছে। সেই লক্ষ্যে প্রয়োজনীয় প্রস্তুতি নিচ্ছে স্বাস্থ্য অধিদফতর।

এ প্রসঙ্গে জানতে চাইলে স্বাস্থ্যসেবা অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম বলেন, সিনোফার্মের টিকা শিগগিরই পাচ্ছি, কোনদিন পাচ্ছি তা এখনো বলা যাচ্ছে না। তবে এ সপ্তাহের মধ্যে দেশে সিনোফার্মের ৫০ লাখ ডোজ টিকা আসবে। তিনি বলেন, আমরা আশা করছি আগামী মাসে বেশকিছু টিকা পাব। সেই টিকা দিয়ে গণটিকা কার্যক্রম পুরোদমে শুরু করা হবে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট একটি সূত্রে জানা গেছে, চীনের সিনোফার্মের সঙ্গে দেড় কোটি ডোজ টিকা কেনার চুক্তি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। চুক্তি অনুযায়ী টিকার দাম পরিশোধ করা হয়েছে। টিকার প্রথম চালান দেশে আসার কথা চলতি মাসের মধ্যে। গত ২৫ জুন চুক্তির শর্ত অনুসারে প্রতি ডোজের মূল্যের হিসাবে দেড় কোটি ডোজের সমপরিমাণ টাকা চীনের ব্যাংকে পাঠানো হয়েছে। তারা টাকা পেয়েছে বলেও নিশ্চিত করেছে।

তবে নিজস্ব ব্যবস্থাপনায় টিকা দেশে আনতে হবে। সেজন্য স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে বিমান বাহিনীর সঙ্গে যোগাযোগ করা হয়েছে। ফাইজারের টিকা প্রবাসী শ্রমিকদের দেয়ার সিদ্ধান্ত হয়েছে। কারণ দেশের উন্নয়ন ও অগ্রযাত্রায় তারা গুরুত্বপূর্ণ ভ‚মিকা রাখে।

তাছাড়া মধ্যপ্রাচ্যের দেশগুলোতে বিশেষ করে সউদী আরব, কাতার, ওমান, চীনের টিকার অনুমোদন দেয়নি। তাই তাদের ফাইজারের টিকা দিয়ে সে দেশে পাঠানো হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *