কম দামে বিক্রির জন্য কেনা হচ্ছে ৮০ লাখ লিটার সয়াবিন তেল

তাজা খবর:

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) ২০২৩-২০২৪ অর্থবছরের জন্য ২৬ কোটি ৪০ লাখ লিটার সয়াবিন তেল সংগ্রহ করবে। এরই অংশ হিসেবে ৮০ লাখ লিটার সয়াবিন তেল কেনা হচ্ছে। স্বল্প আয়ের এক কোটি কার্ডধারী পরিবারের মাঝে সাশ্রয়ী মূল্যে এই সয়াবিন তেল বিক্রি করা হবে। এতে মোট ব্যয় হবে ১৩১ কোটি ১৬ লাখ টাকা।

সূত্র জানায়, মোট চাহিদার পরিপ্রেক্ষিতে ৮০ লাখ লিটার সয়াবিন তেল ক্রয়ের জন্য গত ১১ জুলাই টিসিবি একটি চাহিদাপত্র বাণিজ্য মন্ত্রণালয়ে পাঠায়। এই সয়াবিন তেল বাংলাদেশে (সিটি করপোরেশন ও পৌরসভাসহ) টিসিবি’র ফ্যামিলি কার্ডধারী নিম্নআয়ের এক কোটি পরিবারের মাঝে প্রতি মাসে ভর্তুকি মূল্যে টিসিবি’র পণ্য বিক্রির লক্ষ্যে ৮০ লাখ লিটার সয়াবিন তেল ক্রয়ের সিদ্ধান্ত নেয়।

টিসিবি থেকে ৮০ লাখ লিটার সয়াবিন তেল স্থানীয়ভাবে ক্রয়ের জন্য পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা ২০০৮ অনুসরণ করে গত ২৮ মে তারিখে উন্মুক্ত দরপত্র আহ্বান করা হয়। দরপত্রের নির্ধারিত সময়ের মধ্যে ২টি দরপত্র জমা পড়ে। প্রতি লিটার সয়াবিন তেলের দাপ্তরিক প্রাক্কলিত দর ছিল ১৮৬.৬২ টাকা। দরপত্রে অংশগ্রহণকারী মেঘনা এডিবল অয়েলস রিফাইনারি লিমিটেড দরপত্রে প্রতি লিটার সয়াবিন তেলের দাম ১৬৩.৯৫ টাকা উলেস্নখ করে সর্বনিম্ন দরদাতা হয়। দরপত্রে অংশগ্রহণকারী অপর প্রতিষ্ঠান সুপার অয়েল লিমিটেড প্রতি লিটারের দাম ১৬৪.৩৫ টাকা উলেস্নখ করে।

সূত্র জানায়, দরপত্র মূল্যায়ন কমিটির সভা গত ৯ জুলাই তারিখে অনুষ্ঠিত হয়। মূল্যায়ন কমিটি দরপত্র ২টি রেসপন্সিভ বিবেচিত হয়। দরপত্র মূল্যায়ন কমিটি রেসপন্সিভ সর্বনিম্ন দরদাতার কাছ থেকে দরপত্রে প্রস্তাবিত ৮০ লাখ লিটার সয়াবিন তেল ২ লিটার পেট বোতলে প্রতি লিটার অগ্রিম আয়কর, মূসক ও টিসিবি’র গুদামগুলোতে পরিবহণসহ ১৬৩.৯৫ টাকা মূল্যে ক্রয়ের সুপারিশ করে।

রেসপন্সিভ সর্বনিম্ন দরদাতা মেঘনা এডিবল অয়েল লিমিটেডের প্রস্তাবিত দর প্রতি লিটার অগ্রিম আয়কর, মূসক ও টিসিবি’র গুদামসমূহে পরিবহণসহ ১৬৩.৯৫ টাকা থেকে ২ শতাংশ অগ্রিম আয়কর বাবদ ৩.২৭৯ টাকা ও পরিবহণ খরচ বাবদ ২ টাকা বাদ দিয়ে প্রকৃত মূল্য দাঁড়ায় ১৫৮.৬১৭ টাকা। যা বর্তমান স্থানীয় বাজারের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

উলেস্নখ্য, বর্তমানে স্থানীয় বাজারে সয়াবিন তেলের প্রতি লিটার গড় খুচরা মূল্য ১৮৭.৫০ টাকা। প্রস্তাবিত দর বর্তমান স্থানীয় বাজারমূল্য থেকে ২৩.৫৫ টাকা কম। সর্বশেষ গত ২১ জুন তারিখে অনুষ্ঠিত দরপত্র মূল্যায়ন কমিটির সভায় উন্মুক্ত দরপত্র সংক্রান্ত দরপ্রস্তাবে প্রতি লিটার সয়াবিন তেল ১৬৭.৯৫ টাকায় পাওয়া যায় যা থেকে আলোচ্য প্রস্তাব প্রতি লিটারে ৪.০০ টাকা কম। ২১ জুন তারিখের দরপ্রস্তাবের দর বেশি হওয়ায় মূল্যায়ন কমিটি সুপারিশ করেনি।

সূত্র জানায়, দরপত্র মূল্যায়ন কমিটি এবং টিসিবি’র পরিচালনা পর্ষদ কর্তৃক সর্বসম্মতিক্রমে সুপারিশকৃত রেসপন্সিভ সর্বনিম্ন দরদাতা মেঘনা এডিবল অয়েল রিফাইনারি লিমিটেডের কাছ থেকে ৮০ লাখ লিটার সয়াবিন তেল ২ লিটার পেট বোতলে প্রতি লিটার অগ্রিম আয়কর, মূসক ও টিসিবি’র গুদামগুলোতে পরিবহনসহ ১৬৩.৯৫ টাকা মূল্যে মোট ব্যয় হবে ১৩১ কোটি ১৬ লাখ টাকা।

সূত্র জানায়, এ সংক্রান্ত একটি ক্রয় প্রস্তাবে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠেয় সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির পরবর্তী সভায় উপস্থাপন করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *