করোনার সব স্ট্রেন মারতে আসছে সুপার ভ্যাকসিন

করোনার সব স্ট্রেন মারতে আসছে সুপার ভ্যাকসিন

তাজা খবর:

করোনাভাইরাসের হাত থেকে রেহাই কীভাবে মিলবে? ভ্যাকসিন এলেও মারণ ভাইরাসের হাত থেকে রক্ষা পাওয়া যাচ্ছে না। যত দিন গড়াচ্ছে, ততই করোনা তার রূপ বদল করছে। একের পর এক প্রজাতি যেভাবে চোখ রাঙাচ্ছে, তাতে বাজারে ইতোমধ্যেই যেসব ভ্যাকসিন রয়েছে, তা আদৌ কতটা কার্যকর হবে সে নিয়ে বিভিন্ন মহলে প্রশ্ন রয়েছে।

এই আবহে এবার বাজারে আসতে চলেছে নয়া ভ্যাকসিন। যে ভ্যাকসিন করোনার যে কোনও মিউটেশনের বিরুদ্ধে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করবে। এই ভ্যাকসিনের নাম দেওয়া হয়েছে সুপার ভ্যাকসিন।

জানা গেছে, মার্কিন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ নর্থ ক্যারোলিনার গবেষকরা এই ভ্যাকসিন তৈরির কাজ করছেন। গবেষণায় দেখা গেছে, করোনার সমস্ত ভ্যারিয়্যান্টের বিরুদ্ধে কার্যকর হবে এই ভ্যাকসিন। ইতোমধ্যেই এই টিকা ইঁদুরের উপর সফলভাবে প্রয়োগ করা হয়েছে। আগামী বছরেই মানবদেহে ভ্যাকসিনটির ট্রায়াল শুরু হওয়ার কথা।

ডেল্টা প্লাস ভ্যারিয়্যান্ট নিয়ে ভয় ধরাচ্ছে। কিন্তু, এরই মধ্যে স্বস্তির বার্তা দিলেন বিশেষজ্ঞরা। সংক্রমণের নিরিখে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) করোনার ডেল্টা ভ্যারিয়্যান্ট মারাত্মক বলে বর্ণনা করেছে। হু জানিয়েছে বিশ্বের ৮৫টি দেশে ছড়িয়ে পড়েছে ডেল্টা প্রজাতি। হু-র পক্ষ থেকে বলা হয়েছে, ডেল্টা ভ্যারিয়্যান্ট দ্রæত হারে সংক্রমণ ছড়াতে পারে, যা আলফা ভ্যারিয়্যান্টের থেকেও মারাত্মক। সংক্রমণের হার যদি এভাবে বাড়তে থাকে, তাহলে আগামী দিনে করোনার এই প্রজাতি মারাত্মক হতে পারে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া, হিন্দুস্থান টাইমস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *