করোনায় কমেছে আক্রান্ত-মৃত্যু, বেড়েছে সুস্থতা

করোনায় কমেছে আক্রান্ত-মৃত্যু, বেড়েছে সুস্থতা

তাজা খবর:

মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) গতকাল সোমবার বিশ্বে আক্রান্ত হয়েছেন ৫ লাখ ২২ হাজার ৫০ জন, আর মারা গেছেন ৭ হাজার ৯৫৩ জন এবং এ রোগ থেকে সুস্থ হয়ে উঠেছেন ৫ লাখ ৬ হাজার ১০৪ জন।

এর আগের দিন রোববার বিশ্বে করোনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৫ লাখ ৬৮ হাজার ১৮৯ জন, মারা গিয়েছিলেন ৮ হাজার ২৭৯ জন এবং সুস্থ হয়ে বাড়ি ফিরে গিয়েছিলেন ৪ লাখ ৩০ হাজার ৩৬ জন।

এ হিসেবে, ২৪ ঘণ্টার ব্যবধানে বিশ্বে নতুন আক্রান্ত রোগীর সংখ্যা কমেছে ৪৬ হাজার ১৩৯ জন, মৃতের সংখ্যা কমেছে ৩২৬ এবং করোনায় আক্রান্তের পর সুস্থ হওয়া ব্যক্তির সংখ্যা ৭৬ হাজার ৬৮ জন বেড়েছে।

মহামারি শুরুর পর থেকে বিশ্বে এ রোগে আক্রান্ত, মৃত্যু ও আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে ওঠাদের সংখ্যা বিষয়ক হালনাগাদ তথ্য প্রদানকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্সের পরিসংখ্যান থেকে মঙ্গলবার সকালে এসব তথ্য পাওয়া গেছে।

ওয়ার্ল্ডোমিটার্সের তথ্যানুযায়ী, সোমবার যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ৪ হাজার ৪০৪ জন এবং এ রোগে আক্রান্ত হয়ে এদিন দেশটিতে মারা গেছেন ৩২৭ জন। একই দিন ইন্দোনেশিয়ায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ৪৭৫ জন, যা ছিল সোমবার করোনায় দৈনিক মৃত্যুর হিসেবে বিশ্বের দেশসমূহের মধ্যে সর্বোচ্চ। পাশাপাশি এদিন দেশটিতে করোনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ২০ হাজার ৭০৯ জন।

এছাড়া শনিবার বিশ্বের অন্যান্য যেসব দেশে করোনায় আক্রান্ত-মৃত্যুর উচ্চহার দেখা গেছে সে দেশসমূহ হলো- ইরান (নতুন আক্রান্ত ৪০ হাজার৮০৮ , মৃত্যু ৫৮৮), ভারত (নতুন আক্রান্ত ২৭ হাজার ৪২৯, মৃত্যু ৩৭৬), যুক্তরাজ্য (নতুন আক্রান্ত ২৫ হাজার ১৩৭, মৃত্যু ৩৭), তুরস্ক (নতুন আক্রান্ত ২৩ হাজার ৭৩১, মৃত্যু ১১৭), রাশিয়া (নতুন আক্রান্ত ২২ হাজার ১৬০, মৃত্যু ৭৬৯), থাইল্যান্ড (নতুন আক্রান্ত ১৯ হাজার ১০৩, মৃত্যু ১৪৯), মালয়েশিয়া (নতুন আক্রান্ত ১৭ হাজার ২৩৬, মৃত্যু ১১২) ও জাপান (নতুন আক্রান্ত ১৪ হাজার ৪৭২, মৃত্যু ৭)।

বিশ্বজুড়ে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ১ কোটি ৬৫ লাখ ৬ হাজার ৬০১ জন। তাদের মধ্যে মৃদু উপসর্গ বহন করছেন ১ কোটি ৬৪ লাখ ৭ হাজার ৫২০ জন এবং গুরুতর অসুস্থ আছেন ৯৯ হাজার ৮১ জন।

আর মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ২০ কোটি ৪০ লাখ ৯৭ হাজার ৬০৬ জন এবং মারা গেছেন মোট ৪৩ লাখ ১৫ হাজার ৪৮৬ জন। আর করোনায় আক্রান্ত হওয়ার পর বিশ্বে এ পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন মোট ১৮ কোটি ২২ লাখ ৭৯ হাজার ৪৬ জন।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাও ঘটেছিল চীনে। সে সময় অত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে প্রাণঘাতী এই ভাইরাসটি।

পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করা হয়। কিন্তু তাতেও এই এ রোগের সংক্রমণ নিয়ন্ত্রণে না আসায় অবশেষে ওই বছর ১১ মার্চ করোনাকে বৈশ্বিক মহামারি ঘোষণা করে ডব্লিউএইচও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *