`করোনা গুজবকে কঠোর নজরদারি করছে র‌্যাব’

`করোনা গুজবকে কঠোর নজরদারি করছে র‌্যাব’

নিউজ ডেস্ক:

র‍্যাবের গণমাধ্যম শাখার পরিচালক লেফটেন্যান্ট কর্নেল সারোয়ার বিন-কাশেম বলেছেন, সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে কিছু গোষ্ঠী বা লোক করোনা নিয়ে নেতিবাচক মন্তব্য ও প্রচার করছেন, যা গুজবের সৃষ্টি করছে। র‌্যাব সেটিকে বেশ গুরুত্বের সঙ্গে কঠোর নজরদারি করছে। র‌্যাবের সাইবার মনিটরিং সেল ও ১৫টি ব্যাটালিয়নের মনিটরিং সেল সার্বক্ষণিক বিষয়টি মনিটর করছে।

বৃহস্পতিবার দুপুরে র‌্যাব সদর দফতরে আয়োজিত প্রেসব্রিফিংয়ে এসব কথা বলেন তিনি।

সারোয়ার বিন-কাশেম বলেন, কয়েকটা সাইটের মাধ্যমে উদ্ভট ও বিভ্রান্তিকর তথ্য বানিয়ে তা প্রচারের মাধ্যমে মূলত গুজব সৃষ্টির চেষ্টা করা হচ্ছে। এরইমধ্যে এমন তিনজনকে গ্রেফতার করা হয়েছে এবং অর্ধশতাধিক নজরদারিতে রয়েছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, করোনা মোকাবিলায় বিদেশ থেকে আসাদের নির্দিষ্ট এলাকায় রাখার ক্ষেত্রে নির্দেশনা পেলে অবশ্যই র‌্যাব কাজ করবে। হোম কোয়ারেন্টাইনে থাকার নিয়ম অনেকে মানছেন না। বাইরে থেকে দেশে ফেরা সবাকেই বাধ্যতামূলকভাবে হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে। আমরা নজরদারি করছি। আদেশ পেলেই ব্যবস্থা নেয়া হবে।

করোনাকে কেন্দ্র করে নিত্যপণ্যের দাম বৃদ্ধি ও গুজব ছড়ালে আইনগত ব্যবস্থা নেয়া হবে জানিয়ে র‍্যাবের গণমাধ্যম শাখার পরিচালক বলেন, বাজারে কিছু নির্দিষ্ট পণ্য বিক্রির ক্ষেত্রে সীমাবদ্ধতা দেখা দিয়েছে ও দাম বৃদ্ধি করা হয়েছে। মাস্ক, হ্যান্ড গ্লাভস, হ্যান্ড পরিষ্কারকের দাম বৃদ্ধি করা হয়েছে। আমরা দেশের সাতটি স্থানে মোবাইল কোর্ট পরিচালনা করেছি। ৪৫ লাখ টাকার ওপরে অসাধু ব্যবসায়ীদের জরিমানা করেছি।

র‌্যাবের বাহিনী মাঠে কাজ করছে। বাহিনীর সদস্যদের সুরক্ষায় কী ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে, জানতে চাইলে তিনি বলেন, র‌্যাবের কাজই হচ্ছে মানুষের সেবা করা। এ জন্য নিজেদের সুরক্ষা আগে জরুরি। সে জন্য প্রত্যেককে নির্দেশ দেয়া হয়েছে বিশেষ ছুটি যেন কেউ ভোগ না করেন। কেউ ছুটিতে থাকলে নির্দিষ্ট তাপমাত্রা চেক করা হচ্ছে। মাস্ক ব্যবহার করতে বলা হয়েছে। পরিষ্কার-পরিচ্ছন্নতার সব নিয়ম মানতে বলা হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *