করোনা টিকার নতুন নিবন্ধন ১ কোটি ছাড়িয়েছে

করোনা টিকার নতুন নিবন্ধন ১ কোটি ছাড়িয়েছে

তাজা খবর:

করোনা ভ্যাকসিনের জন্য সুরক্ষা অ্যাপে নতুন নিবন্ধন ১ কোটি ছাড়িয়েছে। বুধবার (১৪ জুলাই) রাত সাড়ে ১১ টায় এক কোটির মাইলফলক ছুঁয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। বিকেল সাড়ে ৫টা পর্যন্ত ৯৯ লাখ ৬৮ হাজার ২৫৭ জন করোনা টিকার জন্য নিবন্ধন করেছিলেন।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা গেছে।

স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, এ পর্যন্ত দেশের ১ কোটি ৭ লাখ ৩২ হাজার ৮৩৩ জন মানুষ করোনা (কোভিড-১৯) টিকার আওতায় এসেছে। এদের মধ্যে প্রথম ডোজ নিয়েছেন ৬৪ লাখ ৩৪ হাজার ৫০১ এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ৪২ লাখ ৯৮ হাজার ৩৩২ জন। প্রথম ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ৩৯ লাখ ৭৩ হাজার ৬৬৭ জন। আর নারী ২৪ লাখ ৬০ হাজার ৮৩৪ জন। দ্বিতীয় ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ২৭ লাখ ৪৬ হাজার ২৫৭ জন। আর নারী ১৫ লাখ ৫২ হাজার ৭৫ জন।

এর মধ্যে অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড নিয়েছেন দেশের ১ কোটি ১ লাখ ১৬ হাজার ১০৬ জন। চীনের সিনোফার্মের টিকা নিয়েছেন ৫ লাখ ৭ হাজার ৪৮৯ জন। ফাইজার-বায়োএনটেকের টিকা নিয়েছেন ৪২ হাজার ৮৩৩ জন। আর মডার্নার টিকা নিয়েছেন ৬৬ হাজার ৪০৫ জন।

অ্যাস্ট্রাজেনেকার টিকা গ্রহিতাদের মধ্যে পুরুষ ৬৩ লাখ ৫৩ হাজার ৭৭৯ এবং নারী ৩৭ লাখ ৬২ হাজার ৩২৭ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৪২ লাখ ৯৬ হাজার ৭৩ জন দ্বিতীয় ডোজ এবং ৫৮ লাখ ২০ হাজার ৩৩ জন প্রথম ডোজ নিয়েছেন। দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ২৭ লাখ ৪৪ হাজার ৭০০ এবং নারী ১৫ লাখ ৫১ হাজার ৩৭৩ জন। আর প্রথম ডোজ টিকা গ্রহণকারী ৩৬ লাখ ৯ হাজার ৭৯ জন পুরুষ এবং নারী ২২ লাখ ১০ হাজার ৯৫৪ জন।

এদিকে চীনের সিনোফার্মের টিকার প্রয়োগ ১৯ জুন থেকে শুরু হয়েছে। দ্বিতীয় ধাপে গণটিকাদান কর্মসূচিতে এ টিকা গ্রহিতাদের মধ্যে পুরুষ ২ লাখ ৯০ হাজার ৩৩০ এবং নারী ২ লাখ ১৭ হাজার ১৫৯ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৫ লাখ ৫ হাজার ২৩০ জন প্রথম ডোজ এবং ২ হাজার ২৫৯ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ২ লাখ ৮৮ হাজার ৭৭৩ জন এবং নারী ২ লাখ ১৬ হাজার ৪৫৭ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ১ হাজার ৫৫৭ জন পুরুষ এবং নারী ৭০২ জন।

ঢাকার ৭টি কেন্দ্রে কোভ্যাক্স থেকে পাওয়া ফাইজার-বায়োএনটেকের টিকা নিয়েছেন ৪২ হাজার ৮৩৩ জন। এদের মধ্যে পুরুষ ৩৬ হাজার ৫৫৩ ও নারী ৬ হাজার ২৮০ জন। গত ২১ জুলাই এই টিকা পরীক্ষামূলক প্রয়োগ করা হয়। এরপর গত ১ জুলাই থেকে ফাইজারের প্রথম ডোজ গণটিকাদান কার্যক্রম শুরু হয়।

এদিকে আজ থেকে দেশের সিটি কর্পোরেশনগুলোতে মডার্নার টিকা দেওয়া শুরু হয়েছে। এই টিকা নিয়েছেন ৬৬ হাজার ৪০৫ জন। এদের মধ্যে পুরুষ ৩৯ হাজার ২৬২ ও নারী ২৭ হাজার ১৪৩ জন।

উল্লেখ্য, বয়স কমিয়ে ৩৫ বছরে করোনা টিকা নেওয়ার সুযোগ দিয়েছে সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *