করোনা ভাইরাস নিয়ে ভুল তথ্যে ভরা লিফলেট বিতরণ বিএনপির

করোনা ভাইরাস নিয়ে ভুল তথ্যে ভরা লিফলেট বিতরণ বিএনপির

নিউজ ডেস্ক:

‘করোনা ভাইরাস সম্পর্কে জনসাধারণকে সচেতন করতে লিফলেট বিতরণ করেছে বিএনপি’- এইটুকু পড়ে দীর্ঘদিন ক্ষমতার বাহিরে থাকা দলটির প্রতি আপনার আকর্ষণ জন্মাতেই পারে। তবে জনসাধারণের উদ্দেশে করোনা ভাইরাসের মতো একটি স্পর্শকাতর বিষয় নিয়ে যেই লিফলেট বিতরণ, সেটিতেই যখন ভুল তথ্য আর গুজবে ঠাসা, তখন প্রশ্ন জাগে- এটি সচেতনতা তৈরির মহড়া নাকি আতঙ্ক তৈরির?

জানা যায়, রোববার (১৫ মার্চ) দুপুরে রাজধানীর নয়াপল্টন এলাকায় বিএনপির দলীয় কার্যালয়ের সামনে লিফলেট বিতরণের উদ্বোধন করেন বিএনপির যুগ্ন মহাসচিব রুহুল কবির রিজভী। লিফলেট বিতরণের সময় রিজভী বলেন, ‘করোনা ভাইরাস মোকাবিলায় জনসচেতনতা সৃষ্টিতে লিফলেট বিতরণ কাজের উদ্বোধন করা হয়েছে। পর্যায়ক্রমে এ কার্যক্রম থানা ও ওয়ার্ড পর্যায়ে বাস্তবায়ণ করা হবে।’

পরবর্তীতে বিএনপির নেতাকর্মীরা লিফলেট হাতে নয়াপল্টনের বিভিন্ন সড়কে অপপ্রচার চালায়। লিফলেটের সত্যতা যাচাই করলে দেখা যায়, বিএনপির লিফলেটে বেশ কিছু তথ্যের ভুল রয়েছে। তার মধ্যে উল্লেখযোগ্য- সকলকে অবশ্যই মাস্ক পরতে হবে, ২২ ডিগ্রি তাপমাত্রার ওপরে করোনা ভাইরাস মারা যায়, গরম পানি খেলে করোনা ভাইরাস হয়না, পর্যাপ্ত এলকোহল গ্রহণে করোনা মুক্ত থাকা যায় – ইত্যাদি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য যাচাই করে দেখা যায় যার সবকয়টি তথ্য়ই ভিত্তিহীন।

বেশ কিছু দোকানে দোকানে ঘুরে ভুল তথ্যের এই লিফলেট বিতরণের সময় অনেকেই লিফলেটে থাকা তথ্যের সত্যতা জানতে চাইলে এড়িয়ে যান বিএনপি নেতারা। লিফলেটে থাকা ভুল ধরিয়ে দিলে এক দোকানির ওপর চড়াও হন ঢাকা উত্তর যুবদলের এক নেতা। এসময় রিজভীর সাথে থাকা নেতাকর্মীরা এই দোকানটি বন্ধ করে দেয়ার হুমকি দেন।

এই বিষয়ে জানতে চাইলে বিএনপির যুগ্ন মহাসচিব রুহুল কবির রিজভী এই প্রতিবেদকের ওপর চড়াও হয়ে বলেন, ‘আপনারা সাংবাদিকরা বেশি জানেন! আপনি সাংবাদিক নাকি ডাক্তার? এই সব তথ্য লন্ডন থেকে আসা, এখানে ভুল নেই।’

সচেতন নাগরিকরা মনে করছেন, জনমনে আতঙ্ক তৈরী করতেই বিএনপির এই অপপ্রয়াস। দীর্ঘদিন ক্ষমতার বাহিরে থাকা দলটির মধ্যে যে রাজনৈতিক শিষ্টাচার একেবারেই নেই- সেটিরই বহিঃপ্রকাশ এই ঘৃণিত প্রচেষ্টা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *