কুটির ও এসএমই’র জন্য ২০ হাজার কোটি টাকার বিশেষ তহবিল

কুটির ও এসএমই’র জন্য ২০ হাজার কোটি টাকার বিশেষ তহবিল

তাজা খবর:

করোনাভাইরাসের (কোভিড-১৯) বড় ধাক্কা লাগছে ক্ষুদ্র প্রতিষ্ঠানে। তাই ক্ষুদ্র কুটির শিল্পসহ এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) টিকিয়ে রাখতে ২০ হাজার কোটি টাকার ওয়ার্কিং ক্যাপিটাল বাবদ ঋণ সুবিধা দেবে সরকার।

রোববার (৫ এপ্রিল) সকালে গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলন থেকে এ আর্থিক সহায়তা ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

করোনাভাইরাস (কোভিড-১৯) প্রাদুর্ভাবের কারণে দেশে সম্ভাব্য অর্থনৈতিক ক্ষতি মোকাবিলায় নতুনটি চারটিসহ মোট পাঁচটি প্যাকেজে প্রায় ৭৩ হাজার কোটি টাকার আর্থিক সহায়তা ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

প্যাকেজ-২-এ প্রধানমন্ত্রী বলেন, ‘ক্ষুদ্র ও কুটির শিল্পসহ মাঝারি শিল্পের জন্য ওয়ার্কিং ক্যাপিটাল সুবিধা প্রধান করা হবে। ব্যাংকের মাধ্যমে স্বল্প সুদে ২০ হাজার কোটি টাকার একটি ঋণ সুবিধা প্রণয়ন করা হবে। ব্যাংক গ্রাহক সম্পর্কের ভিত্তিতে এ তহবিল থেকে শিল্প প্রতিষ্ঠানকে ওয়ার্কিং ক্যাপিটাল বাবদ ঋণ প্রদান করা হবে। এ ঋণ সুবিধার সুদের হার হবে ৯ শতাংশ। প্রদত্ত ঋণের ৪ শতাংশ ঋণগ্রহিতা শিল্প/ব্যবসা প্রতিষ্ঠান পরিশোধ করবে এবং অবশিষ্ট ৫ শতাংশ সরকার ভর্তুকি হিসেবে সংশ্লিষ্ট ব্যাংককে প্রদান করবে।

জানা গেছে, বাংলাদেশ ব্যাংকে বর্তমানে বেশ কয়েকটি পুনঃঅর্থায়ন তহবিল রয়েছে। সাধারণভাবে ব্যাংকগুলোকে ব্যাংক রেট তথা ৫ শতাংশ সুদে এসব তহবিল থেকে অর্থ দেয় বাংলাদেশ ব্যাংক। ব্যাংকগুলো এর সঙ্গে আরও ৪ শতাংশ সুদ যোগ করে গ্রাহক পর্যায়ে ৯ শতাংশ সুদে ঋণ বিতরণ করে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *