কূটনীতিকদের অভিযোগ করেও অসফল বিএনপি, বিশৃঙ্খলা সৃষ্টি না করার আহ্বান!

কূটনীতিকদের অভিযোগ করেও অসফল বিএনপি, বিশৃঙ্খলা সৃষ্টি না করার আহ্বান!

নিউজ ডেস্ক: দুর্নীতির দায়ে দণ্ডিত বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি, বিএনপির পুনর্জাগরণে সহায়তা, সার্বিক রাজনৈতিক পরিস্থিতিতে বিদেশি রাষ্ট্রের সহায়তা পাওয়ার আশায় কূটনীতিকদের সাথে বৈঠক করেছে বিএনপি। বিভিন্ন ইস্যুতে অভিযোগ করলেও তিন রাষ্ট্রের সমর্থন পায়নি বিএনপি। বরং দলটিকে সুশৃঙ্খল হওয়ারও আহ্বান জানিয়েছেন বিদেশি কূটনীতিকরা।

জানা গেছে, সোমবার (২৮ অক্টোবর) রাজধানীর একটি বিলাসবহুল হোটেলে যুক্তরাষ্ট্র ও নরওয়ের রাষ্ট্রদূত এবং যুক্তরাজ্যের হাই কমিশনারের সঙ্গে বৈঠক করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলটির বেশ কয়েকজন নেতা। দুই ঘণ্টার অধিক ওই বৈঠকে সব ইস্যুতে বেগম জিয়ার মুক্তি ও চিকিৎসা নিয়ে নানা শঙ্কার কথা প্রকাশ করলে বিএনপি নেতাদের উপর বিরক্তি প্রকাশ করেন তিন দেশের কূটনীতিকরা। বিশেষ করে বেগম জিয়াকে সরকারি হাসপাতালে সর্বোচ্চ চিকিৎসা দেয়া হচ্ছে এবং চিকিৎসক বোর্ডের সুস্থ দাবি করার পরও কেন তার চিকিৎসা নিয়ে রাজনীতি করা হচ্ছে, মার্কিন রাষ্ট্রদূতের প্রশ্নের কোনো সদুত্তর দিতে পারেননি মির্জা ফখরুল।

বৈঠক সূত্র জানায়, তিন দেশের রাষ্ট্রদূতদের সাথে বৈঠকের শুরুতেই মির্জা ফখরুল বেগম জিয়ার অসুস্থতা, উন্নত চিকিৎসা, জামিন পাওয়ার ব্যাপারে তিন দেশের সহযোগিতা চান। পাশাপাশি রাজপথে বিএনপিকে ফিরিয়ে আনতে সার্বিক সহযোগিতাও চান। পাশাপাশি বিএনপির দুর্দিনে সরকারকে নরম হতে এবং রাজপথে স্পেস দিতে চাপ সৃষ্টির জন্য তিন দেশের রাষ্ট্রদূতদের হস্তক্ষেপ কামনা করেন।

এদিকে আরো জানা গেছে, মির্জা ফখরুলদের এমন অভিযোগ ও সহযোগিতা চাওয়ার বিষয়ে যুক্তরাজ্যের হাইকমিশনার ও নরওয়ের রাষ্ট্রদূত মৌনতা অবলম্বন করলেও যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার প্রশ্নবাণে জর্জরিত করেন বিএনপি নেতাদের। তিনি বেগম জিয়ার চিকিৎসা নিয়ে অহেতুক অভিযোগ না করা, বিএনপির পুনর্গঠন এবং সরকারবিরোধী আন্দোলনের মতো অভ্যন্তরীণ বিষয়ে বিদেশি রাষ্ট্রের হস্তক্ষেপ কামনা করায় মির্জা ফখরুলদের কঠোর সমালোচনাও করেন। বিদেশি নির্ভরতা বাদ দিয়ে নিজের শক্তিতে দল গঠন, সরকারের বিরুদ্ধে গুজব প্রচার না করে দিকনির্দেশনামূলক সমালোচনা করারও পরামর্শ দেন। পাশাপাশি বিএনপিকে সরকারবিরোধী আন্দোলনের নামে রাষ্ট্রীয় বিশৃঙ্খলা সৃষ্টি, বেগম জিয়ার মুক্তি আন্দোলনকে কেন্দ্র করে জনভোগান্তি সৃষ্টি করা থেকেও বিএনপিকে বিরত থাকার অনুরোধ করেন। রাষ্ট্রীয় শৃঙ্খলা ও উন্নয়ন ধরে রাখতে বিএনপিকে সুশৃঙ্খল ও গঠনমূলক রাজনীতি করারও আহ্বান জানান যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *