কৃষকদের কাছ থেকে ছয় লাখ টন আমন ধান ক্রয়

কৃষকদের কাছ থেকে ছয় লাখ টন আমন ধান ক্রয়

নিউজ ডেস্ক:

কৃষকদের কাছ থেকে সোয়া ছয় লাখ টন আমন ধান কিনেছে সরকার। আমন ধান কেনার ক্ষেত্রে এটি সর্বোচ্চ রেকর্ড বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

বুধবার (১১ মার্চ) সচিবালয়ে খাদ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। এ সময় কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, খাদ্য সচিব মোছাম্মৎ নাজমুনারা খানুম, কৃষি সচিব মো. নাসিরুজ্জামান, খাদ্য অধিদফতরের মহাপরিচালক সরোয়ার মাহমুদসহ অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এ বছর কৃষকদের কাছ থেকে প্রায় ৬ লাখ ২৭ হাজার টন ধান কেনা সম্ভব হয়েছে। যদিও সরকারের সিদ্ধান্ত ছিল ৬ লাখ ২৬ হাজার ৯৯১ টন আমন ধান কেনা হবে। এছাড়া ৩ লাখ ৩৭ হাজার ৬১৮ টন সেদ্ধ চাল ও ৪৩ হাজার ৯০০ টন আতপ চালও কেনা হবে।

এই সফলতার পেছনের কারণ জানাতে গিয়ে খাদ্যমন্ত্রী জানান, কৃষি মন্ত্রণালয় থেকে আমরা কৃষকদের তালিকা সংগ্রহ করেছি। পরবর্তীতে জেলা প্রশাসক সবাইকে সঙ্গে নিয়ে সরকারের ২৫টি টিম মাঠে কাজ করেছে। তারা এ বিষয়টি তদারকি করেছে। এর ফলশ্রুতিতেই এই রেকর্ড অর্জিত হয়েছে।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, ধান কেনার ক্ষেত্রে লক্ষ্যমাত্রার ৯৯ দশমিক ৯৫ শতাংশ, সেদ্ধ চাল কেনার ক্ষেত্রে ৯৯ দশমিক ৯৪ শতাংশ ও আতপ চাল কেনার ক্ষেত্রে ৯৮ দশমিক ৮৬ শতাংশ অর্জিত হয়েছে। আমনে লক্ষ্যমাত্রার বিপরীতে ৬ লাখ ২৬ হাজার ৬৫৭ টন ধান, ৩ লাখ ৩৭ হাজার ৪০৭ টন সেদ্ধ চাল ও ৪৩ হাজার ৯০০ টন আতপ চাল সংগ্রহ করেছে খাদ্য অধিদফতর। দেশের ১৬ উপজেলায় অ্যাপের মাধ্যমে ধান কেনা হয়েছে।

কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেন, ‘এই মুহূর্তে মোটা ধান প্রতি মণ প্রায় ৮০০ টাকা। চিকনটার দাম অস্বাভাবিকভাবে একটু বেশি ১২শ’ থেকে ১৩শ’ টাকা মণ দরে বিক্রি হচ্ছে। মোটা চালের দাম নিয়ে সাধারণ মানুষের মধ্যে কোনও বিরূপ প্রতিক্রিয়া নেই বলেও জানান কৃষিমন্ত্রী।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *