কৃষির বাজেট কমে নাই বরং বেড়েছে

কৃষির বাজেট কমে নাই বরং বেড়েছে

তাজা খবর:

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, আমাদের কৃষির বাজেট কমে নাই, আগের তুলনায় বেড়েছে। কৃষির উৎপাদন বাড়াতে ও আমদানি নির্ভরতা কমাতে আমাদের লক্ষ্য কৃষিকে যান্ত্রিকীকরণ করা। গ্রামের মানুষের আয় ও কর্মসংস্থান বৃদ্ধিতে কৃষিকে যান্ত্রিকীকরণ করা হচ্ছে। এ খাতে প্রস্তাবিত বাজেটে অর্থ রাখা হয়েছে। গতকাল শুক্রবার অর্থমন্ত্রীর বাজেটোত্তর সংবাদ সম্মেলনে বিভিন্ন প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন।

ড. আব্দুর রাজ্জাক বলেন, আমরা প্রথম মেয়াদ থেকে কৃষিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছি। এবার সরকারের তৃতীয় মেয়াদের তৃতীয় বাজেট। আমরা প্রথম বাজেটে ৫ খাতকে অগ্রাধিকার দিয়েছিলাম যার প্রথমটি ছিল খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা। সে লক্ষ্যে খাদ্য শস্যের দাম কমিয়ে আনা, খাদ্য উৎপাদন বৃদ্ধি করতে নানান উদ্যোগ নেয়া হয়েছে। প্রথম বছর থেকেই ৮০ টাকা কেজি সারের দাম কমিয়ে ২০ টাকার ঘরে নিয়ে এসেছি। তিনি বলেন, প্রথম বাজেট থেকেই কৃষিখাতে ৯ থেকে ১০ হাজার কোটি টাকা প্রণোদনা দিয়ে আসছি।

যেটাকে প্রধানমন্ত্রী কখনও ভর্তুকি বলেননি, এটাকে প্রণোদনা বলেছেন। এর ফলে চালের উৎপাদন বেড়েছে প্রায় ১ কোটি টন। এটা সম্ভব হয়েছে কৃষিখাতে সরকারের নানান রকমের প্রণোদনা-বিনিয়োগের কারণে।

কৃষিমন্ত্রী বলেন, দেশের কৃষি কর্মকান্ড অব্যাহত রাখতে একটা লক্ষ্য নিয়ে কাজ করছি। গত বছর চালের দাম বেশি ছিলো, এবার বোরোর উৎপাদন বৃদ্ধি জন্য এক লাখ হেক্টর বেশি জমিতে বোরো আবাদ করেছি। আমাদের হাইব্রিড ধান উৎপাদনের লক্ষ্য ছিলো। এ বছর ৩ লাখ ১২ হাজার হেক্টর জমিতে হাইব্রিড ধান উৎপাদন হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *