গণটিকাদান চলছে সারাদেশে

গণটিকাদান চলছে সারাদেশে

তাজা খবর:

করোনাভাইরাস নিয়ন্ত্রণে আজ শনিবার থেকে সারাদেশে ভ্যাকসিনেশন ক্যাম্পেইন শুরু হয়েছে। এতে মূলত ২৫ বছর ও তদূর্ধ্ব জনগোষ্ঠী, পঞ্চাশোর্ধ্ব জনগোষ্ঠী, নারী, শারীরিক প্রতিবন্ধী এবং দুর্গম ও প্রত্যন্ত অঞ্চলের মানুষকে করোনার টিকার আওতায় নিয়ে আসা হবে।

গতকাল শুক্রবার রাজধানীর মহাখালীতে এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক (ডিজি) ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম জানিয়েছিলেন, ১২ আগস্ট পর্যন্ত চলা এ ক্যাম্পেইন সারাদেশের চার হাজার ৬০২টি ইউনিয়ন, এক হাজার ৫৪টি পৌরসভা, সিটি কর্পোরেশন এলাকার ৪৩৩টি জায়গায় ৪৮ হাজার ৪৫৯ জন স্বেচ্ছাসেবীর মাধ্যমে পরিচালনা করা হবে।

স্বাস্থ্যের ডিজি আরো বলেন, বর্তমানে সারাদেশে করোনাভাইরাস সংক্রমণ আশঙ্কাজনক হারে বৃদ্ধি পাচ্ছে। তাই নানা সীমাবদ্ধতা সত্ত্বেও আমরা দেশের সব জনগোষ্ঠীকে টিকার আওতায় নিয়ে আসতে চাই। আমরা বিশেষ করে বয়স্কদের ক্ষেত্রে আমরা গুরুত্ব দিচ্ছি বেশি।

এদিকে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এ ক্যাম্পেইনের আওতায় আজ (৭ আগস্ট) দেশের সব ইউনিয়ন, পৌরসভা ও সিটি কর্পোরেশনে টিকা কার্যক্রম শুরু হবে। ইউনিয়নের যেসব ওয়ার্ডে সম্প্রসারিত টিকাদান কর্মসূচির কারণে ৭ আগস্ট করোনার টিকা দেওয়া সম্ভব হবে না এবং পৌরসভার কোনো ওয়ার্ডে ৭ আগস্ট টিকা দেওয়া সম্ভব হবে না, এসব জায়গায় ৮ ও ৯ আগস্ট টিকা দেওয়া হবে। তবে ৭ থেকে ৯ আগস্ট, এ তিনদিন সিটি কর্পোরেশন এলাকায় ভ্যাকসিনেশন চলবে। ৮ ও ৯ অগাস্ট দুর্গম ও প্রত্যন্ত এলাকায় টিকা দেওয়া হবে। আর ১০ থেকে ১২ আগস্ট ৫৫ বছরের বেশি বয়সী বাস্তুচ্যুত জনগোষ্ঠীর মাঝে টিকাদান কার্যক্রম চলবে।

গত ৭ ফেব্রুয়ারি থেকে কুর্মিটোলা হাসপাতালে টিকা কার্যক্রমের উদ্বোধন করা হয়। সেই থেকে এখন পর্যন্ত এক কোটি নয় হাজার ৯৫৩ জনকে প্রথম ডোজ এবং ৪৪ লাখ ১৬ হাজার ১৩১ জনকে দ্বিতীয় ডোজ টিকা দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *