গাজায় ইসরায়েলি আগ্রাসনের বিচার চাইল বাংলাদেশ

গাজায় ইসরায়েলি আগ্রাসনের বিচার চাইল বাংলাদেশ

তাজা খবর:

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলের অবৈধ দখলদারি এবং আগ্রাসনের বিচার চেয়েছে বাংলাদেশ। এ জন্য জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলকে ব্যবস্থা নিতে আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

তিনি বলেন, অধিকৃত ফিলিস্তিন এলাকায় আন্তর্জাতিক আইন লঙ্ঘনের জবাবদিহি ও বিচার নিশ্চিত করতে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের অবশ্যই ব্যবস্থা নেয়া উচিত।

বৃহস্পতিবার (২৭ মে) জাতিসংঘের মানবাধিকার পরিষদে ফিলিস্তিন প্রসঙ্গে আয়োজিত এক বিশেষ অধিবেশনে বক্তৃতায় এ কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।

ইসরায়েলি আগ্রাসন বন্ধে বিশ্ব সম্প্রদায়ের এগিয়ে আসা উচিত উল্লেখ করে এ কে আব্দুল মোমেন বলেন, ইসরায়েলের অবশ্যই অবৈধ দখলদারি, বসতি স্থাপন বন্ধ করা উচিত। এসব তৎপরতার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের দায়মুক্তি ও নীরবতা দুঃখজনক।

বিশেষ ওই অধিবেশনে বাংলাদেশ ছাড়াও ফিলিস্তিন, তুরস্ক, মিসর, কুয়েত, মালয়েশিয়া, পাকিস্তান, নামিবিয়া, কাতার, তিউনিসিয়া ও লিবিয়ার পররাষ্ট্রমন্ত্রীরা বক্তব্য দেন।

উল্লেখ্য, চলতি মাসে গাজা উপত্যকায় ভয়াবহ হামলা চালায় ইসরায়েল। হামলায় যুদ্ধ বিমান ও ভারি অস্ত্র ব্যবহার করা হয়। এতে অন্তত ২২০ জন ফিলিস্তিনি নিহত হন। যাদের মধ্যে ৬৩ জন শিশু। এছাড়া আহত হয়েছেন অন্তত দেড় হাজার ফিলিস্তিনি।

অপরদিকে হামাসের পাল্টা হামলায় ইসরায়েলের তিন সেনাসহ ১২ জন নিহত হন। আহত হন অন্তত ৩০০ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *