গার্মেন্ট ভিলেজে ২৯১ একর জমি পেল বিজিএমইএ

গার্মেন্ট ভিলেজে ২৯১ একর জমি পেল বিজিএমইএ

তাজা খবর:

৩০ হাজার একর জায়গাজুড়ে চট্টগ্রামের মিরসরাইতে গড়ে ওঠা বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর হচ্ছে উপমহাদেশের অন্যতম বৃহৎ অর্থনৈতিক অঞ্চল। এই অর্থনৈতিক অঞ্চলে ৫০০ একর জায়গা নিয়ে রপ্তানিমুখী তৈরি পোশাক শিল্প মালিকদের জন্য গড়ে উঠতে যাচ্ছে বিজিএমইএ গার্মেন্ট ভিলেজ। যার অগ্রবর্তী কাজ চলছে এখন জোরেশোরেই।

ইতোমধ্যে এ শিল্পপার্কে রপ্তানিমুখী পোশাক কারখানা স্থাপনে আগ্রহী উদ্যোক্তা-বিনিয়োগকারীদের মধ্যে অর্ধেকের বেশি জমি বরাদ্দ দেয়া হয়েছে। এর বিপরীতে নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) সঙ্গে এই শিল্প মালিকদের মধ্যে জমি ইজারা চুক্তির প্রয়োজনীয় অর্থ পরিশোধ সম্পন্ন হয়েছে।

বেজা ও বিজিএমইএর সর্বশেষ তথ্যমতে, এখন পর্যন্ত ৫৯ জন পোশাক উদ্যোক্তা বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) এর কাছে প্রস্তাবিত গার্মেন্ট ভিলেজে শিল্প স্থাপনে ২৯১ একর জমি বরাদ্দ পাওয়ার জন্য শর্ত অনুযায়ী ইজারা চুক্তির আগ্রহ দেখিয়েছেয়।

এর বিপরীতে চলতি বছর ১৫ মার্চ পর্যন্ত ৪১টি কারখানার অনুকূলে ২৩৯ একর জমি বরাদ্দপ্রাপ্ত বিনিয়োগকারীদের সঙ্গে বেজার জমি ইজারা চুক্তি সম্পন্ন হয়েছে। এর বিপরীতে বিজিএমইএ-এর সদস্য উদ্যোক্তারা বেজাকে ১৯৩ কোটি ১৩ লাখ টাকা দিয়েছেন। আগ্রহী উদ্যোক্তাদের চুক্তির অর্থ পরিশোধ বিলম্বিত হওয়ায় বাকি ৫২ একর জমি এতোদিন ইজারা চুক্তির বাইরে ছিল। গত ২৪ মে তাও সম্পন্ন হয়ে যায়।

বিজিএমইএ দায়িত্বশীল সূত্রমতে, সোমবার বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের নেতৃত্বে বিজিএমইএ-এর একটি প্রতিনিধি দল বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরীর সঙ্গে বেজা কার্যালয়ে সাক্ষাৎ করেন। সে সময় ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর’-এ প্রস্তাবিত গার্মেন্ট ভিলেজে জমি বরাদ্দপ্রাপ্ত বিজিএমইএ সদস্যভূক্ত ৮টি পোশাক কারখানার অনুকূলে অবশিষ্ট ৫২ একর জমির বরাদ্দের ইজারা চুক্তি সম্পন্ন করার জন্য ১৫ কোটি ৮৫ লাখ টাকার চেক বেজার নির্বাহী চেয়ারম্যানকে হস্তান্তর করা হয়। এর মধ্য দিয়ে মোট ২৯১ একর জমির ইজারা চুক্তি সম্পন্ন করার জন্য এ পর্যন্ত বিজিএমইএ সর্বমোট প্রায় ২০৯ কোটি টাকা বেজাকে পরিশোধ করল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *