ঘরে বসেই মিলবে ভূমি অফিসের ‘সার্টিফায়েড ডকুমেন্ট’

ঘরে বসেই মিলবে ভূমি অফিসের ‘সার্টিফায়েড ডকুমেন্ট’

তাজা খবর:

পর্চা, খতিয়ান, দলিলের নকল বা অনুলিপি (সার্টিফায়েড কপি) কিংবা ম্যাপের মত জমি সম্পর্কিত বিভিন্ন নথি ভূমিসেবা গ্রহীতাদের বাসায় পৌঁছে দেওয়ার উদ্যোগ নিয়েছে ভূমি মন্ত্রণালয়।
মঙ্গলবার ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ভূমি মন্ত্রণালয় ও ডাক বিভাগের মধ্যে এ বিষয়ে একটি সমঝোতা স্মারক সই হয়।

ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব প্রদীপ কুমার দাস ও ডাক বিভাগের অতিরিক্ত মহাপরিচালক এস এম শাহাব উদ্দীন সমঝোতা স্মারকে সই করেন।

ভূমি মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, এই সমঝোতার আওতায় ভূমি অফিস থেকে সার্টিফিকেট সংগ্রহ করে নাগরিকদের ঠিকানায় ডাকযোগে পৌঁছে দেবে ডাক বিভাগ।

প্রতিটি ডাকঘরের নিযুক্ত ব্যক্তি প্রতিদিন ভূমি অফিস থেকে সার্টিফিকেট সংগ্রহ করে নাগরিকদের ঠিকানা বরাবর ডাকে পাঠাবে।

এ সেবার জন্য গ্রাহক অনলাইনে আবেদনের সময়েই অনুরোধ জানাতে পারবেন এবং খাম, প্রস্তুতি ও ডাকমাশুল বাবদ অতিরিক্ত সেবামূল্য পরিশোধ করবেন।

সাম্প্রতিক সময়ে ভূমি সংক্রান্ত সেবা ডিজিটালাইজেশনের আওতায় ভূমি মন্ত্রণালয় বেশ কিছু সেবা পাওয়ার বিষয় সহজ করেছে।

ভূমি রাজস্ব মামলার শুনানি ঘরে বসেই

ঘরে বসেই দেওয়া যাবে ভূমি সংক্রান্ত ফি

ভূমির মালিক হিসেবে বিভিন্ন প্রয়োজনে ভূমি সংক্রান্ত সব আবেদন ও তার ভিত্তিতে ডকুমেন্ট এবং ম্যাপ সংগ্রহ করতে হয়। এতদিন পর্যন্ত এ ধরনের প্রয়োজন নিরসনের জন্য ভূমি অফিসগুলোতে একাধিকবার যাওয়ার প্রয়োজন পড়ত।

ডিজিটাল ভূমি সেবার আওতায় নাগরিকদের জন্য অনলাইনে আবেদন করার সুযোগ সৃষ্টি করা গেলেও পর্চা, খতিয়ান, দলিলের নকল বা অনুলিপি (সার্টিফায়েড কপি) বা ম্যাপ সংগ্রহের জন্য ভূমি অফিসে যাওয়ার কোনো বিকল্প ছিল না। এখন এসব সংগ্রহের জন্য আর ভূমি অফিসে যাওয়া লাগবে না।

নন-সার্টিফায়েড ডকুমেন্টসগুলো আরও সহজে ও দ্রুততর সময়ে নাগরিকদের বাড়িতে বসেই ডাকযোগে সংগ্রহ করতে পারবেন বলে চুক্তি সই অনুষ্ঠানে জানানো হয়।

সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে ভূমি মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তাফিজুর রহমান প্রধান অতিথি এবং ডাক অধিদপ্তরের মহাপরিচালক মোঃ সিরাজ উদ্দিন বিশেষ অতিথি ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *