চলনবিলের পিএম. জাহিদ

চলনবিলের পিএম. জাহিদ

-প্রিয়াঙ্কা চক্রবর্তী

পিএম. জাহিদ মানেই এক জ্বলন্ত প্রতিভার নাম। তিনি একজন সাহিত্যপ্রেমী, পাঠক, লেখক এবং আমার দৃষ্টিতে একজন তরুণ কবি। তিনি তার লিখনির মাধ্যমে অসাম্যের বিরুদ্ধতা করে থাকেন। কবি শুধু তার লেখনির মাধ্যমে অসাম্যেরই নয়, ধর্মের, বর্ণের, জাত-বিজাতের এবং প্রেমের কথা বলেন। কবির ভাষ্যমতে বন্ননি একটি কাল্পনিক নাম। তিনি তার কবিতায় বন্নি নামে অনেক সৃষ্টি রেখেছেন। এছাড়াও তার লেখা ছন্দের যাদুতে তার জন্মস্থান চলবিলের কথা তুলে ধরেছেন। কবিতার পাশাপাশি তিনি নাটক রচনা করেন এবং তাতে অভিনয় করতে পছন্দ করেন। কবির বাবার অকাল কবির লেখাপড়া যখন বন্দের পথে তখনি তার প্রিয়ব্যক্তি মাস্টা আবু বকর সিদ্দিক এর সাহায্যে তিনি তার লেখাপড়া আবার শুরু করেন। বন্ধু হওয়ায় আমি কবিকে বলতে শুনেছি জন্মটা মুসলমানের ঘরে আর একত্ববাদে বিশ্বাসী বলে কবি তার প্রিয় মানুষ (মাস্টার আবুবকর সিদ্দিক) কে প্রণাম করেননি। পিএম. জাহিদ তার জীবন যুদ্ধে তার মা এবং ছোট চার ভাইকে সঙ্গী হিসাবে নিয়ে তার জীবন যাত্রা শুরু করেন। তার এই পথ চলার মধ্যে যখন তিনি পথ হারিয়ে ফেলতেন তখন তার কবিতায় তিনি সান্ত্বনা পেতেন। তার লেখালেখির জীবনে মুল অনুপ্রেরণা যোগিয়ে ছিলেন তার বাবা। এরপর ঢাকাতে এসে একজন কবি ও কথাসাহিত্যিক এর হাত ধরে তার উপরে ওঠা। তার এই লেখালেখির জীবনে পথ প্রদর্শক যদি বলা হয় তাহলে বলতে হয় কবি ও কথাসাহিত্যিক সফি সুমন এর কথা। কবির লেখালেখি ছন্দে আরো একটু সংশোধন করেন কবি জাহান আলী।

পিএম. জাহিদ তার অসহায় সময়ে রক্তের কারো সাহায্য না পেলেও ভাগ্য তাকে পর করেনি। স্রষ্টার কৃপায় কবির ছোটভাইয়েরা আজ প্রায় প্রতিষ্ঠিত। অতীত জানতে চাইলে কবির অশ্রুভেজা চোখ আমাকে শিহরিত করে। যদিও কবি বলেন তার অতীত বলে কিছু নেই। আর কাল্পনিক নাম বন্নি সম্পর্কিত প্রশ্ন করলে কবি তার নোনাজল ধরে রাখতে পারেননি। তবে বেশী কিছুও বলেননি শুধু বলেছেন “আমার জীবনে যে ঝড় বয়ে গেছে তার কছে মহামারি সাইক্লোনও তুচ্ছ সেখানে ভালোবাসা নামক কুড়ে ঘরের উপর আর কি ভরসা করবো।

কবি তার লিখনিতে বৈষম্যতা দূরীকরণের পাশাপাশি, জেন্ডার জাস্টিস নিয়েও কাজ করেন। বর্তমানে কবি বিশ্বসেরা (Bangladesh Rural Advancement comity) ব্র্যাক এ চাকুরীরত আছেন। আমি কবি, কথাসাহিত্যিক, সাহিত্যপ্রেমী, অভিনেতা ও নাট্যকার পিএম. জাহিদ এর দীর্ঘায়ু এবং সফলতা কামনাকরি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *