চীনের টিকা পৌঁছেছে, অগ্রাধিকার পাবেন যারা

চীনের টিকা পৌঁছেছে, অগ্রাধিকার পাবেন যারা

তাজা খবর:

চীন থেকে দেশে পৌঁছেছে উপহার হিসেবে পাওয়া ৬ লাখ ডোজ সিনোভ্যাকের টিকা। রোববার (১৩ জুন) বিকেল সাড়ে ৫টা নাগাদ বিমান বাহিনীর বিশেষ দু’টি বিমানে এ টিকা পৌঁছায়।

স্বাস্থ্য অধিদপ্তর বলছে, অগ্রাধিকারের তালিকায় মেডিকেল শিক্ষার্থী, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী, মেগাপ্রকল্পের কর্মীসহ আরও অনেকে। তবে নির্দিষ্ট করে কারও কথা বলা হচ্ছে না এখনও।

রোববার (১৩ জুন) ঘড়ির কাটা যখন বিকেল সাড়ে পাঁচটা ছুঁই ছুঁই, তখন হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে চীন থেকে উপহারে ৬ লাখ টিকা ও অন্যান্য স্বাস্থ্য সামগ্রিসহ বিমান বাহিনীর দুটি সি-ওয়ান থার্টি মডেলের কার্গো বিমান। অবতরণ শেষে বঙ্গবন্ধু বিমান ঘাটিতে একে একে প্রবেশ করে বিমান দুটি।

এরপর শুরু হয় আনলোড প্রক্রিয়া। স্বাস্থ্য অধিদপ্তরের বিশেষায়িত কাভার্ড ভ্যানে দুই থেকে আট ডিগ্রি তাপমাত্রায় টিকা নিয়ে যাওয়া হয় ইপিআই সেন্টারে।

স্বাস্থ্য অধিদপ্তরের এমএনসিঅ্যান্ডএএইচ অপারেশনাল প্ল্যানের লাইন ডিরেক্টর ডা. মো. শামসুল হক সংবাদমাধ্যমকে বলেন, এই টিকা দুই থেকে আট ডিগ্রি তাপমাত্রায় রাখতে হয়। এজন্য ইপিআইয়ের কোল্ড স্টোরেজে নিয়ে রাখা হবে।

কাদের দেওয়া হবে এই টিকা। এমন প্রশ্নের জবাবে অধিদপ্তর জানায়, মেডিকেল শিক্ষার্থীদের পাশাপাশি এই টিকায় অগ্রাধিকার পাবেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, পদ্মাসেতু, মেট্রোরেল, রূপপুরের মতো মেগা প্রকল্পে কর্মরতরা।

ডা. মো. শামসুল হক বলেন, এই মুহূর্তে মেডিকেল, নার্সিং, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আছেন। কিন্তু এরা সংখ্যায় এত বেশি না। এছাড়া বিভিন্ন এক্সপোর্ট জোন, বিশেষ প্রকল্পে যারা কাজ করছেন তারাও আছেন অগ্রাধিকার তালিকায়। অগ্রাধিকার তালিকায় আগে ছিলেন, কিন্তু বাদ পড়েছেন, এমন জনগোষ্ঠীকেও এই টিকা দেওয়া হবে।

তিনি বলেন, এই চালানে ৬ লাখ ডোজ টিকা ছাড়াও সিরিঞ্জ, ভেন্টিলেটর, মাস্কসহ আরও কিছু উপহার এসেছে।

একই বিমানে আসে চীনের কমিউনিস্ট পার্টির পক্ষ থেকে আওয়ামী লীগকে দেওয়া করোনা প্রতিরোধী সামগ্রী। এর আগে গত ১২ মে সিনোভ্যাকের ৫ লাখ টিকা উপহার দেয় চীন সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *