জলবায়ু অর্থায়ন ১০০ বিলিয়ন ডলারে উন্নীত করবে এডিবি

জলবায়ু অর্থায়ন ১০০ বিলিয়ন ডলারে উন্নীত করবে এডিবি

তাজা খবর:

এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) ২০৩০ সাল পর্যন্ত তাদের নিজস্ব সম্পদ থেকে জলবায়ু অর্থায়ন ১০০ বিলিয়ন ডলারে উন্নীত করবে। বুধবার (১৩ অক্টোবর) সংস্থাটির ঢাকা কার্যালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, এডিবির প্রেসিডেন্ট মাসাতসুগু আসাকাওয়া বলেন, ‘জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল জয়ী বা হেরে যাবে। সেটি চিন্তার বিষয়। জলবায়ু সংকট দিন দিন খারাপ হচ্ছে। এজন্য অনেককে জলবায়ু অর্থায়নের জন্য আহ্বান জানানো হচ্ছে। সেই আহ্বানে সাড়া দিয়ে আমরা ২০৩০ সালের মধ্যে আমাদের নিজস্ব সম্পদ থেকে জলবায়ু অর্থায়ন ১০০ বিলিয়ন ডলারে উন্নীত করব।’

বিজ্ঞপ্তিতে জানানো হয়, এডিবি প্রত্যাশা করে যে, তার ক্রমবর্ধমান জলবায়ু প্রশমন অর্থায়ন ৬৬ বিলিয়ন ডলারে পৌঁছাবে। এর মাধ্যমে জলবায়ু-সংবেদনশীল সেক্টরের প্রকল্প, যেমন- নগর, কৃষি এবং জল, কার্যকর জলবায়ু অভিযোজন এবং উন্নত স্থিতিস্থাপকতার প্রাথমিক উদ্দেশ্য নিয়ে ডিজাইন করা হবে। এছাড়া বেসরকারি খাতের কার্যক্রমের ক্ষেত্রে জলবায়ু অর্থায়ন বেড়েছে। সেই অর্থ দিয়ে বেসরকারি বিনিয়োগকারীদের জন্য বাণিজ্যিকভাবে আরও কার্যকর প্রকল্প তৈরি করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *