জলবায়ু পরিবর্তন মোকাবেলায় প্রতিটি দেশের প্রতিশ্রুতি রক্ষার আহ্বান সনাক ও টিআইবি’র

জলবায়ু পরিবর্তন মোকাবেলায় প্রতিটি দেশের প্রতিশ্রুতি রক্ষার আহ্বান সনাক ও টিআইবি’র

সংবাদ বিজ্ঞপ্তিঃ

জলবায়ু পরিবর্তন মোকাবেলায় দায়ী শিল্পোন্নত দেশসহ বিশ্বের প্রতিটি দেশের প্রতিশ্রুতি রক্ষার আহ্বান জানিয়েছে টিআইবি’র অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক) সাভার। বিশ্বব্যাপী ‘গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক’ এর অংশ হিসাবে শুক্রবার সকালে ঢাকার সাভারস্থ থানা বাসস্ট্যান্ডে আয়োজিত এক মানববন্ধন থেকে এ আহ্বান জানায় সনাক সাভার।

এসময় মানববন্ধনে বক্তব্য রাখেন সনাক সাভার সভাপতি অধ্যাপক দীপক কুমার রায়, টিআইবি’র সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার মো: আতকিুর রহমান, সনাক সদস্য আখম সিরাজুল ইসলাম ও স্বজন সদস্য সীমান্ত সিরাজ। বক্তারা বলেন, “জলবায়ু পরিবর্তন এই পৃথিবী তথা মানব সভ্যতার অস্তিত্বের সংকট হিসাবে দেখা দিলেও তা মোকাবেলায় পর্যাপ্ত ও কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে সার্বিকভাবে বিশ্ব নেতৃত্ব এখন পর্যন্ত ব্যর্থ। ২০১৫ সালে প্যারিস চুক্তি স্বাক্ষর হলেও তা বাস্তবায়নসহ চুক্তির লক্ষমাত্রা অর্জনে কোন দৃশ্যমান অগ্রগতি হয় নি। প্যারিস চুক্তি বাস্তবায়নে শিল্পন্নোত জি-২০ ভুক্ত সর্বোচ্চ কার্বন নিঃসরণকারী ৬টি দেশ কাঙ্খিত হারে কার্বন নিঃসরণ হ্রাসে ব্যর্থ হয়েছে। প্যারিস চুক্তি বাস্তবায়নের অংশ হিসাবে বাংলাদেশ একদিকে ২০৩০ সালের মধ্যে ৫ শতাংশ কার্বন নিঃসরণ কমানোর প্রতিশ্রুতি দিয়েছে অন্যদিকে বন ধ্বংস করে ও সংরক্ষিত এলাকায় রামপাল, মাতারবাড়ি, পায়রা, ট্যাংরাগিরির মতো বড় কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদন প্রকল্প গ্রহণ করেছে, যা পরিবেশের জন্য ক্ষতিকর এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় সরকারের গৃহীত পদক্ষেপ ও প্রতিশ্রুতির সাথে সম্পূর্ন অসামঞ্জস্যপূর্ন।”
তাই বক্তারা বাংলাদেশসহ বিশ্ব নেতাদের পরিবেশের জন্য ক্ষতিকর এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় প্রদত্ত প্রতিশ্রুতি পালনে এবং পদক্ষেপ গ্রহণে আন্তরিক হওয়ার আহ্বান জানান।

আয়োজিত মানববন্ধনে সনাক, স্বজন, ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস সদস্যবৃন্দ, টিআইবি কর্মিবৃন্দসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীবৃন্দ ও নানা শ্রেণী পেশার মানুষ এই মানববন্ধনে অংশগ্রহণ করেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *