জাতিসংঘ দিবস আজ

জাতিসংঘ দিবস আজ

তাজা খবর:

আজ জাতিসংঘের ৭৬ তম প্রতিষ্ঠা বার্ষিকী। বিশ্বে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে আজকের এইদিনে আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করে জাতিসংঘ। জাতিসংঘ দিবসের পাশাপাশি আজকের এই দিনটি বিশ্ব উন্নয়ন তথ্য দিবস হিসেবেও পালিত হয়। ৫১টি সদস্য রাষ্ট্র নিয়ে ১৯৪৫ সালে যাত্রা শুরু করলেও বর্তমানে এর সদস্য সংখ্যা ১৯৩।
সাধারণত জাতিসংঘ দিবস উপলক্ষে নিউইয়র্ক সদর দফতরের জেনারেল অ্যাসেম্বলি হলে একটি কনসার্টের আয়োজন করা হয়। তবে করোনা মহামারির কারণে এবছরের কনসার্টটি আয়োজন করা হয়েছে কিছুটা ভিন্ন ধাচে। কনসার্টের কিছু অংশ সরাসরি ও পূর্বে ধারন করা কিছু অংশ দেখানো হয়েছে।

গত বৃহস্পতিবার ‘শান্তি ও সমৃদ্ধির জন্য একসাথে কাজ করি’ এই প্রতিপাদ্যে জাতিসংঘ ও কোরিয়া মিশনের পৃষ্ঠপোষকতায় আয়োজন করা হয় কনসার্টটির।

বিশেষ এই দিনটি উদযাপনে নানা আয়োজন রেখেছে দুবাই এক্সপো। সংযুক্ত আরব আমিরাত ও আরব বিশ্বের শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে আজ। যেখানে উপস্থিত থাকবেন আরব আমিরাতের উর্ধ্বতন ব্যক্তিবর্গরাও। জাতিসংঘের ইউটিউব চ্যানেল ও ইউএন ওয়েব টিভির লাইভ স্ট্রিমিংয়ের মাধ্যমে পুরো বিশ্ব এ অনুষ্ঠানটি সরাসরি উপভোগ করতে পারবে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষে বিজয়ী মিত্রশক্তি পরবর্তীকালে যাতে যুদ্ধ ও সংঘাত প্রতিরোধ করা যায়, এই উদ্দেশ্যে জাতিসংঘ প্রতিষ্ঠা করতে উদ্যোগী হয়। তখনকার বিশ্ব রাজনীতির পরিস্থিতি জাতিসংঘের বা রাষ্ট্রসংঘের সাংগঠনিক কাঠামোতে এখনো প্রতিফলিত হচ্ছে।
জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ৫টি স্থায়ী সদস্য (যাদের ভেটো প্রদানের ক্ষমতা আছে) মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স, যুক্তরাজ্য, রাশিয়া ও চীন।

জাতিসংঘের সদর দফতর যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে অবস্থিত। এটি ১৬ একর জমিতে ১৯৪৯হতে ১৯৫০ সালের মধ্যে নির্মাণ করা হয়। ভবনটি ইস্ট নদীর তীরে অবস্থিত। সদর দফতর স্থাপনের জমি কেনার জন্য জন ডি রকফেলার জুনিয়র ৮.৫ মিলিয়ন ডলার ব্যয় করেন। তিনি জাতিসংঘকে এই জমি দান করেন।

সদর দফতরের মূল ভবনটির নকশা প্রণয়ন করেন লে করবুসিয়ে, অস্কার নিয়েমেয়ারসহ আরো অনেক খ্যাতনামা স্থপতি। নেলসন রকফেলারের উপদেষ্টা ওয়ালেস কে হ্যারিসন এই স্থপতি দলের নেতৃত্ব দেন। আনুষ্ঠানিকভাবে সদর দফতরের উদ্বোধন হয় ১৯৫১ সালের ৯ই জানুয়ারি তারিখে।

সদর দফতর নিউইয়র্কে হলেও জাতিসংঘের বেশ কিছু অঙ্গ সংগঠনের প্রধান কার্যালয় সুইজারল্যান্ডের জেনেভা, নেদারল্যান্ডের দ্য হেগ, অষ্ট্রিয়ার ভিয়েনা, কানাডার মন্ট্রিল, ডেনমার্কের কোপেনহাগেন, জার্মানীর বন ও অন্যত্র অবস্থিত।

জাতিসংঘের ছয়টি দাফতরিক ভাষা হলো আরবি, চীনা, ইংরেজি, ফরাসি, রুশ, এবং স্পেনীয় ভাষা। সচিবালয়ে যে দুটি ভাষা ব্যবহৃত হয় তা হলো ইংরেজি ও ফরাসি।

জাতিসংঘের দাফতরিক ভাষাগুলোর মধ্যে ইংরেজি ৫৪টি সদস্য দেশের সরকারি ভাষা। ফরাসি হলো ২৯টি দেশের, আরবি ২৪টি দেশের, স্পেনীয় ২১টি দেশের, রুশ ১০টি দেশের, এবং চীনা ভাষা ৪টি দেশের সরকারি ভাষা। এছাড়াও জাতিসংঘে কিছু প্রস্তাবিত দাফতরিক ভাষা হলো বাংলা, হিন্দি, জার্মান, পর্তুগিজ, মালয়, তুর্কি, জাপানি, সোয়াহিলি ইত্যাদি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *