জাবিতে অন্ত:বিভাগীয় মুট কোর্ট প্রতিযোগিতা-২০১৯ অনুষ্ঠিত

জাবিতে অন্ত:বিভাগীয় মুট কোর্ট প্রতিযোগিতা-২০১৯ অনুষ্ঠিত

সাঈদ বিন ইসলাম(জাবি প্রতিনিধি):

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট এর সহযোগীতায় আইন ও বিচার বিভাগে অন্ত: বিভাগীয় মুট কোর্ট প্রতিযোগিতা-২০১৯ আয়োজন করা হয়।
আজ সোমবার (১৫, জুলাই ), সকালে বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের আইন ও বিচার বিভাগে সারাদিনব্যাপী প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডিন প্রফেসর বশির আহমেদ শুভ এর উদ্বোধন করেন। অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে ছিলেন বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস এর প্রধান লিগ্যাল এডভাইসর বিচারপতি মোঃ নিজামুল হক নাসিম। এছাড়াও উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আইন ও বিচার বিভাগের সভাপতি কে.এম. সাজ্জাদ মহাসীন, উক্ত প্রতিযোগিতায় বিচারক হিসেবে আসীন ছিলেন সূপ্রিম কোর্টের আইনজীবী সহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ।

উল্লেখ্য, উক্ত প্রতিযোগিতায় ৮ টি দল অংশগ্রহণ করে। উক্ত প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় ৪৬ তম আবর্তনের শিক্ষার্থীরা ও রানার আপ হয় ৪৭ তম আবর্তনের শিক্ষার্থীরা। এছাড়াও সেরা মুটার নির্বাচিত হয় জাহিদ অয়ন ও সেরা রিসার্চার নির্বাচিত হয় প্লাবনী নাগ।
প্রসঙ্গত উল্লেখ্য যে, মুট কোর্ট প্রতিযোগিতা মূলত কোর্টের আদলে প্রতিযোগিতা যেখানে কোন এক কাল্পনিক আইনি বিবাদ নিয়ে একে অপরের বিপক্ষে যুক্তি তর্ক উপস্থাপন করে থাকে।
বিভাগের সভাপতি কে.এম.সাজ্জাদ মহাসীন বলেন, ‘ মুটিং এর অভিজ্ঞতা আইনের কঠোর এবং প্রায় অপরিবর্তনীয় কার্যক্রমকে অতিক্রম করে। এই প্রতিযোগিতার মধ্য দিয়ে ভদ্রতা, সহমর্মিতা, সমঝোতা এবং অন্যের প্রতি সম্মান শেখায়। এছাড়াও জনগণের কল্যাণের কাজে নিজেদের আগ্রহী করতে উৎসাহিত করবে।’

অনুষ্ঠানের প্রধান অতিথি বিচারপতি মোঃ নিজামুল হক নাসিম বলেন, ‘ আপনারা যারা মুটকোর্টে অংশগ্রহণ করেছেন তাদের আইন, বিচার বিশ্লেষণ সম্পর্কিত বিশ্লেষণধর্মী, সমালোচনামূলক চিন্তা এবং উপস্থাপনার দক্ষতা গড়ে তুলতে সাহায্য করবে।
সর্বশেষে বিজয়ীদের পুরস্কার বিতরণ ও সকলকে সনদ প্রদানের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *