জুনেই যুক্তরাষ্ট্রের টিকা পাবে বাংলাদেশ

জুনেই যুক্তরাষ্ট্রের টিকা পাবে বাংলাদেশ

তাজা খবর:

জুন মাসেই যুক্তরাষ্ট্রের টিকা পাবে বাংলাদেশ। শুধু বাংলাদেশ নয় এশিয়া, উত্তর ও ল্যাটিন আমেরিকা এবং আফ্রিকার দেশগুলোও এ মাসেই টিকা পাবে বলে ঘোষণা দিয়েছে হোয়াইট হাউজ। বৃহস্পতিবার (৩ জুন) হোয়াইট হাউজ এক ঘোষণায় জানায় অন্তত আট কোটি ডোজ টিকা জুন মাসে তারা বিভিন্ন দেশকে সরবরাহ করবে। এরমধ্যে প্রথম ধাপে আড়াই কোটি ডোজ বণ্টনের পরিকল্পনার কথা জানানো হয়েছে।

বাংলাদেশকে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন দিতে রাজি যুক্তরাষ্ট্র: সিএনএনকে পররাষ্ট্রমন্ত্রী

এই আড়াই কোটির মধ্যে এক কোটি নব্বই লাখ কোভ্যাক্সের মাধ্যমে বণ্টন করা হবে এবং বাকি ৬০ লাখ যুক্তরাষ্ট্র নিজে বিভিন্ন দেশকে দেবে। কোভ্যাক্স হচ্ছে একটি বহুপাক্ষিক অ্যালায়েন্স। এর মাধ্যমে বিভিন্ন দেশকে একটি মেকনিজমে টিকা সরবরাহ করা হয়।

যুক্তরাষ্ট্রের কাছে ২ কোটি টিকা চেয়েছে সরকার

এশিয়ার ১৬টি দেশকে ৭০ লাখ ভ্যাকসিন কোভ্যাক্সের মাধ্যমে সরবরাহ করা হবে এবং ওই দেশগুলোর মধ্যে বাংলাদেশের নাম উল্লেখ করেছে হোয়াইট হাউজ।

বিবৃতিতে বলা হয়, ‘ভারত, নেপাল, বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলঙ্কা, আফগানিস্তান, মালদ্বীপ, ফিলিপিন্স, মালয়েশিয়া, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, লাওস, পাপুয়া নিউ গিনি, তাইওয়ান ও প্যাসিফিক আইল্যান্ড ৭০ লাখ টিকা পাবে।’ তবে কোন দেশ কত ভ্যাকসিন পাবে সেটি উল্লেখ করা হয়নি।

বিভিন্ন উৎস থেকে টিকা কেনার চেষ্টা সরকারের

বিবৃতি আরও বলা হয়, যুক্তরাষ্ট্র মোট আট কোটি ডোজের ২৫ শতাংশ নিজেরাই বণ্টন করবে এবং বাকিটা কোভ্যাক্সের মাধ্যমে দেওয়া হবে।

যেসব দেশে কোভিড দ্রুত ছড়িয়ে পড়েছে, ওইসব দেশের প্রতিবেশী দেশগুলো এবং অন্য দেশ যারা যুক্তরাষ্ট্রের কাছে টিকা চেয়েছে তারা ২৫ শতাংশ টিকা পাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *