ডিজিটাল গভর্ন্যান্সে বাংলাদেশ এখন বিশ্বে নেতৃত্ব দিচ্ছে: জয়

ডিজিটাল গভর্ন্যান্সে বাংলাদেশ এখন বিশ্বে নেতৃত্ব দিচ্ছে: জয়

নিউজ ডেস্ক:

তথ্য-প্রযুক্তি বিষয়ে প্রধানমন্ত্রীর উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, ডিজিটাল গভর্ন্যান্সে বাংলাদেশ এখন বিশ্বে নেতৃত্ব দিচ্ছে।

রাজধানীতে তিনদিনের ডিজিটাল বাংলাদেশ মেলার উদ্বোধন পর্বে তথ্য-প্রযুক্তি খাতের উন্নয়নে দীর্ঘ মেয়াদী পরিকল্পনার কথা জানান তিনি। বলেন, দেশের তথ্য প্রযুক্তি খাতের রপ্তানি আয় দ্রুতই তৈরি পোশাক শিল্পকে ছাড়িয়ে যাবে।

‘বঙ্গবন্ধুর সোনার বাংলা, প্রযুক্তির মহাসড়ক’ প্রতিপাদ্যে প্রথমবারের মতো হচ্ছে ‘ডিজিটাল বাংলাদেশ মেলা’। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৩ দিনের মেলায় বিশ্বের সর্বশেষ প্রযুক্তির পাশাপাশি অভিজ্ঞতা নেয়া যাবে প্রঞ্চম প্রজন্মের ইন্টারনেটেরও।

চতুর্থ শিল্প বিপ্লবের জন্য বাংলাদেশের তথ্য-প্রযুক্তি খাত কতটা প্রস্তুত তা নিয়েও মেলায় কথা হবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ বিষয়ক মন্ত্রী মোস্তাফা জব্বার এবং হুয়াওয়ে বাংলাদেশ লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা ঝাং ঝেংজুন।

উদ্বোধন আয়োজনে প্রধান অতিথি হিসেবে যোগ দেন ডিজিটাল বাংলাদেশের নেপথ্য কারিগর, তথ্য ও প্রযুক্তি বিষয়ে প্রধানমন্ত্রীর উপদেষ্টা সজীব আহমেদ ওয়াজেদ জয়। তিনি বলেন, তথ্য ও প্রযুক্তি খাতে এরইমধ্যে বাংলাদেশ বিলিয়র ডলার রপ্তানি করছে। শিগগিরই রপ্তানিতে এই খাত তৈরি পোশাক খাতকে ছাড়িয়ে যাবে বলে আশা প্রকাশ করেন তিনি।


দেশের চাহিদার দুই-তৃতীয়াংশ মোবাইল ফোন দেশেই তৈরি হচ্ছে জানিয়ে জয় বলেন, ডিজিটাল বিশ্বে এখন নেতৃত্ব দিচ্ছে বাংলাদেশ।

বক্তারা বলেন, এক সময় রাজনৈতিক বিবেচনায় ‘ডিজিটাল বাংলাদেশ’র সমালোচনা হলেও, মানুষের কাছে প্রযুক্তির সুবিধা পৌঁছে দিয়ে সত্যিকারের ডিজিটাল করার পথে হাঁটছে সরকার।

এই এগিয়ে যাওয়ার কথা জানাতে মেলায় রয়েছে ১৩টি সেমিনার।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *