ঢাকার অদূরে সাভারে মহাসড়কের দুই পাশের সহস্রাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ

ঢাকার অদূরে সাভারে মহাসড়কের দুই পাশের সহস্রাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ

তাজা খবর:

সাভারে ঢাকা-আরিচা মহাসড়কের দুই পাশে অবৈধভাবে গড়ে তোলা সহস্রাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে সড়ক ও জনপথ বিভাগ (সওজ)। এসময় সড়ক ও জনপথের জায়গা বাদ দিয়ে ব্যক্তি মালিকানাধীন জমির উপর নির্মিত বহুতল ভবনসহ বেশ কয়েকটি মার্কেট গুড়িয়ে দেয়ার অভিযোগ করেন ভুক্তভোগীরা। রবিবার সকালে সাভারে গেন্ডা বাসস্ট্যান্ড থেকে থানা বাসষ্ট্যান্ডের দুই পাশে এই উচ্ছেদ অভিযান চালানো হয়। সোমবার সকাল ১১টার দিকে সাভার উপজেলা পরিষদের মূল ফটকের দক্ষিন পাশে অবস্থিত ব্যক্তিমালানাধীন জমিতে নির্মিত মার্কেট থেকে উচ্ছেদ অভিযান শুরু করা হয়।

এসময় মার্কেটটির,প্রায় দশটি দোকান উচ্ছেদ করা হয়। পরবর্তীতে মহাসড়কের বিপরীত পাশে অবস্থিত একটি বহুতল ভবনের সামনের অংশ, বেশ কয়েকটি মার্কেট, পাইকারী কাঁচা বাজার, ফলের আড়ত, মাছের আড়ত, পৌরসভার যাত্রী ছাউনি, বেসরকারী ক্লিনিকসহ সহস্রাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়।

সড়ক ও জনপথ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও যুগ্মসচিব মাহবুবুর রহমান ফারুকীর নেতৃত্বে শুরু হওয়া অভিযানে সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী, সার্ভেয়ার, স্টাফ অফিসারসহ অর্ধশতাধিক কর্মকর্তা-কর্মচারী অংশগ্রহন করেন। এসময় তাদের নিরাপত্তা দেয়ার জন্য বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন ছিল।

উচ্ছেদ অভিযানের বিষয়ে জানতে চাইলে নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহবুবুর রহমান ফারুকী বলেন, সারা দেশের ন্যায় সড়কের দু’পাশে অবৈধ ভাবে গড়ে ওঠা স্থাপনা উচ্ছেদে দুইদিনব্যাপী সাভারে অভিযান পরিচালিত হচ্ছে। সোমবার ও মঙ্গলবার সাভারের আমিনবাজার থেকে নবীনগর পর্যন্ত ঢাকা-আরিচা মহাসড়কের দুই পাশের সকল প্রকার অবৈধ স্থাপনা উচ্ছেদে এ অভিযান চলবে। বিশেষ করে আগামী ১৬ ডিসেম্বর বিজয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবদনকে ঘিরে আগত অতিথিদের যাতায়াত নির্বিঘ্ন করতে এই অভিযান চলছে। এরই অংশ হিসেবে দুই দিনের চলমান অভিযানের প্রথম দিনে গেন্ডা বাজার স্ট্যান্ড এলাকায় ঢাকা-আরিচা মহাসড়কের দুই পাশে অবৈধভাবে গড়ে ওঠা প্রায় ১ হাজার স্থায়ী ও অস্থায়ী স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। এসময় সকল অবৈধ স্থাপনা গুলোকে ভেঙ্গে গুড়িয়ে দেওয়া হয় বলেও জানান তিনি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *