ঢাকা সাভারে উলাইল মহাসড়কের পাশে অবৈধ অস্থায়ী গরুর হাট বন্ধের নির্দেশ

ঢাকা সাভারে উলাইল মহাসড়কের পাশে অবৈধ অস্থায়ী গরুর হাট বন্ধের নির্দেশ

তাজা খবর:

ঢাকা অদূরে সাভারে সরকারী নিয়ম-নীতির তোয়াক্কা না করে ঢাকা-আরিচা মহাসড়কের পাশে উলাইলে গড়ে তোলা হয়েছে অনুমোদহীন অবৈধ গরু ছাগলের হাট। এ অবৈধ হাটটি বন্ধের জন্য আজ মঙ্গলবার সাভার উপজেলা নির্বাহী অফিসার পাভেজুর রহমান ঊধ্বর্তন কর্তৃপক্ষের আদেশের পরিপ্রেক্ষিতে বন্ধের নির্দেশ দিয়েছেন।

এছাড়া সাভার পৌর মেয়র হাজী আব্দুল গণি আজ মঙ্গলবার (৬ আগস্ট) ঢাকা জেলা প্রশাসক বরাবর (স্মারক নং-সাপৌস/প্রশা/২০১৯/২০২০) সাভার উলাইল এলাকায় অনুমোদনহীন, অবৈধ কোরবানীর পশু ক্রয়-বিক্রয়ের এ হাট অপসারণ ও স্থাপনকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের আবেদন করেছেন।

লিখিত ওই আবেদন সূত্রে জানা গেছে, আসন্ন ঈদ-উল-আযহা ২০১৯ উপলক্ষে সাভার পৌরসভাকে পূর্বনির্ধারিত ডিপজলের কোয়ার্টার মাঠ বা অন্য কোথাও অস্থায়ী কোরবানীর পশুর হাট স্থাপনের অনুমতি দেয়নি জেলা প্রশাসন। কিন্তু সেই স্থানেই ঢাকা-আরিচা মহাসড়ক সংলগ্ন ডিপজলের কোয়ার্টার মাঠে পৌর কর্তৃপক্ষের ইজারা বা অনুমোদন ছাড়াই কতিপয় অসাধু ব্যক্তি কোরবানীর পশু ক্রয়-বিক্রয়ের হাট অবৈধভাবে স্থাপন এবং পরিচালনা করছে।

এ ব্যাপারে সাভার পৌরসভার মেয়র হাজী আবদুল গনি বলেন, আমরা প্রতিবছরই পৌরসভার পক্ষ থেকে একটি গরুর হাট ইজারা দিয়ে থাকি। এবারও একই নিয়মে দরপত্র আহ্বান করা হলেও প্রথম পর্যায়ে কাঙ্খিত মূল্যের কোন ইজারাদার পাওয়া যায়নি। তাই দ্বিতীয় দফায় আবারও দরপত্র আহ্বান করা হয়, তখনও কোন দরপত্র জমা পড়েনি। নিয়ম অনুযায়ী পৌরসভার পক্ষ থেকে নির্ধারিত স্থানে পশুর হাট পরিচালনার কথা থাকলেও জেলা প্রশাসনের অনুমতি না পাওয়ায় সেখানে হাট স্থাপন করা হয়নি। সোজা কথায়, আমরা পৌর সভার পক্ষ থেকে কোন ধরণের কোরবাণীর অস্থায়ী পশুর হাট ইজারা দেইনি।

তিনি আরও অভিযোগ করেন, কতিপয় অসাধু লোক পৌরসভার হাটের নির্ধারিত স্থানে অবৈধভাবে অনুমোদন ছাড়াই হাট পরিচালনা করছে। যা অপসারণের জন্য পৌরসভার পক্ষ থেকে জেলা প্রশাসন বরাবর আবেদন করা হয়েছে।
এছাড়াও আজ মঙ্গলবার (৬ আগস্ট) জেলা প্রসাশক কার্যালয়ের স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক মো: মোস্তাফিজুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে (যার স্মারক সংখ্যা: ০৫.৪১.২৬০০.০১৭.৩৭.০০৩.১৬ (অংশ-১)-৩৫৩(৫)) সাভার পৌর এলাকার উলাইল বাসস্টান্ডের পাশে ঢাকা-আরিচা মহাসড়কের ডিপজলের ব্যক্তি মালিকানাধীন জায়গায় অস্থায়ী কোরবানীর পশুর হাট স্থাপনের জন্য নামঞ্জুর করে পত্র জারি করেছেন।

তিনি লিখিত ঐ আদেশে পবিত্র ঈদুল আযহা/২০১৯ উপলক্ষে অস্থায়ী কোরবানীর পশুর হাট স্থাপনের অনুমতি সংক্রান্ত প্রসঙ্গ তুলে ধরেন। এতে সাভার উপজেলা নির্বাহী অফিসার কার্যালয়কে (স্মারক নম্বর ৬৮৬, তারিখ ২৩ জুলাই ২০১৯) জানিয়েছেন। উপযুক্ত বিষয় ও সূত্রের পরিপেক্ষিতে তিনি ঐ পত্রে আরও জানিয়েছেন, সাভার উপজেলাধানী রাজাবাড়ির উলাইল এলাকায় ডিপজলের মাঠ ব্যক্তি মালিকানাধীন যা স্থানীয় মৎস্য আড়ৎ হিসেবে ব্যবহার করা হয়। এবং ঢাকা-আরিচা মহাসড়ক সংলগ্ন হওয়ায় এ স্থানে অস্থায়ী পশুর হাট বসানো স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় স্থানীয় সরকার বিভাগ, প্রশাসন-২ শাখার গত ১১ জুলাই ২০১৯ তারিখে জারিকৃত স্মারক নং-৪৫৭-এর পরিপন্থি। তাই তিনি রাজাবাড়ি উলাইল ডিপজলের কোয়ার্টার মাঠে অস্থায়ী গরু-ছাগলের হাট বসানো সঠিক হবে না মর্মে প্রতীয়মান হওয়ায় বর্র্ণিত স্থানে অস্থায়ী কোরবানীর পশুর হাট স্থাপনের আবেদন নির্দেশক্রমে নামঞ্জুর করা হয়।

এরই পরিপেক্ষিতে আজ মঙ্গলবার (৬ আগস্ট) সাভার উপজেলা নির্বাহী অফিসার পারভেজুর রহমান স্বাক্ষরিত এক পত্রের মাধ্যমে তিনি ঢাকা-আরিচা মহাসড়কে রাজাবাড়ি উলাইলে ডিপজলের কোয়ার্টার মাঠে গরুর হাট না বসানোর জন্য অনুরোধ করে সাভার পৌর মেয়র, সহকারী কমিশনার (ভূমি) সাভার ও আমিনবাজার সার্কেল, সাভার মডেল থানার অফিসার ইনচার্য, সাভার হাইওয়ে অফিসার ইনচার্য, ট্রাফিক ইন্সপেক্টর সাভার ও কথিত ইজারাদার মো: সাইফুল ইসলাম সুমন কে অবগত করেন।

আজ মঙ্গলবার রাত সাড়ে নয়টারদিকে সরেজমিনে গিয়ে দেখা গেছে, প্রশাসনের এ নির্দেশ অমান্য করে ঢাকা-আরিচা মহাসড়কে রাজাবাড়ি উলাইলে ডিপজলের কোয়ার্টার মাঠে গরুর হাটটিতে বেচাকেনা চলছে। গরুর হাটটি বর্ণিল আলোক সজ্জায় সাজিয়ে মহাসড়কে চলাচলরত মানুষের দৃষ্টি আকর্ষণ করছে। এছাড়াও এ অবৈধ হাট কর্তৃপক্ষ ঢাকা-আরিচা মহাসড়কসহ সাভারের বিভিন্ন পাড়া-মহল্লায় মাইকিং করে এলাকাবাসীকে কোরবাণির পশু ক্রয়ের আহবান জানাচ্ছেন।
হাটটির ইজারাদার সাইফুল ইসলাম সুমনের নাম মাইকে প্রচার করা হলেও কে বা কারা তাদেরকে ইজারা দিয়েছে সে বিষয়ে জানার জন্য খোঁজ করেও কথিত ইজারাদার সাইফুল ইসলাম সুমনকে খুঁজে পাওয়া যায়নি।

এ ব্যাপারে সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পারভেজুর রহমান বলেন, সাভার উপজেলা প্রশাসন কিংবা জেলা প্রশাসনের পক্ষ থেকে সাভার পৌর এলাকায় কোন গরুর হাটের অনুমোদন দেয়া হয়নি। উলাইল এলাকায় অবৈধভাবে যে হাটটি পরিচালনা করা হচ্ছে সেখানে মোবাইলকোর্ট পরিচালনা করে এর সকল কার্যক্রম বন্ধ করে দেয়া হবে বলে জানান তিনি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *