ত্রিপুরা ও বাংলার গর্ব ডেন্টাল সার্জন ডা.মহর্ষি মালাকার

ত্রিপুরা ও বাংলার গর্ব ডেন্টাল সার্জন ডা.মহর্ষি মালাকার

নিউজ ডেস্ক:

ভারতের ত্রিপুরার তরুণ ডেন্টাল সার্জন ডা.মহর্ষি মালাকার। পিতা ডা.মনীন্দ্র কুমার মালাকার ও মা নমিতা মালাকার। আদি নিবাস সাবেক সিলেট জেলার মৌলভীবাজার মহুকুমার কুলাউড়া, হালের মৌলভীবাজার জেলার কুলাউড়া উপজেলায়। তার পরিবার দেশভাগের প্রাক্কালে ১৯৪৭ সালেই কুলাউড়া ছেড়ে ভারতীয় ভূখণ্ড ত্রিপুরায় চলে যান। ডা.মহর্ষি মালাকারের জ্যাঠামশয় গোপেন্দ্র কুমার মালাকার ছিলেন ত্রিপুরার প্রাক্তন ইঞ্জিনিয়ার ইন চিফ।

ডা.মহর্ষি মালাকার বি.ডি.এস. ডিগ্রি নিয়েছেন পণ্ডিচেরী বিশ্ববিদ্যালয় থেকে। এম.ডি.এস. সম্পন্ন করেছেন তামিলনাড়ুর এসআরএম বিজ্ঞান ও প্রযুক্তি ইন্সটিটিউট থেকে। তিনি এইচকেইউ থেকে ইমপ্লান্টোলজিতে এমওওসি সম্পন্ন করেছেন। ডা.মহর্ষি মালাকার হায়দ্রাবাদ থেকে ক্লিনিক্যাল এন্ডোডোনটিক্সে ফেলোশিপ করেছেন।

ডা.মহর্ষি মালাকারের বেশ কয়েকটি লেখা দেশ বিদেশের ডেন্টাল জার্নালে প্রকাশ পেয়েছে। ঘরোয়া পদ্ধতিতে মাড়ির রোগ নিরাময়ে সাড়া জাগানো গ্রন্থ Herbal Home Remedies for Gingival (Gum) Diseases : A Hand Book -এর সহলেখক ডা.মহর্ষি মালাকার।

ডা.মহর্ষি মালাকার বছরের সেরা তরুণ ডেন্টাল সার্জন হিসেবে চলতি বছরেই Global Outreach Dental Award 2020 পুরস্কারে ভূষিত হয়েছেন। এই বছরেই তিনি IP International Journal of Periodontology & Implantology এর পর্যালোচনা বোর্ডের সম্মানিত সদস্য মনোনীত হয়েছেন, যা ত্রিপুরা ও বাংলার গর্বের বিষয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *