দেশে এসেছে ফাইজারের প্রথম চালানের সোয়া ৬ লাখ টিকা

দেশে এসেছে ফাইজারের প্রথম চালানের সোয়া ৬ লাখ টিকা

তাজা খবর:

যুক্তরাষ্ট্র থেকে প্রথম চালানের ৬ লাখ ২৫ হাজার ৯৫০ ডোজ করোনা প্রতিরোধী ফাইজারের টিকা দেশে এসেছে। কোভ্যাক্স ফ্যাসিলিটিজের আওতায় পৃথক তিন চালানে সব মিলিয়ে ২৫ লাখ টিকে দেশে আসবে।

সোমবার রাত ১১টা ২০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে এসব টিকা দেশে আসে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ভ্যাকসিনগুলো গ্রহণ করতে বিমানবন্দরে স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদফতর, সিএমএসডি ও বিমানবন্দরে কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এদিকে পৃথক তিন চালানের মধ্যে মঙ্গলবার দুপুর ১২টায় দ্বিতীয় চালানে আসবে ১২ লাখ ৫৬ হাজার ৫৮০ ডোজ টিকা। সব মিলিয়ে দুদিনে মোট ২৫ লাখ ৮ হাজার ৪৮০ ডোজ ফাইজার ভ্যাকসিন দেশে এসে পৌঁছানোর কথা রয়েছে। তার মধ্যে প্রথম চালান দেশে এসে পোঁছেছে।

এর আগে কোভ্যাক্স ফ্যাসিলিটিজের আওতায় যুক্তরাষ্ট্রের মাধ্যমে ১ম দফায় এক লাখ ৬২০ ডোজ এবং ২য় দফায় ১০ লাখ ৩ হাজার ৮৬০ ডোজ এবং ৩য় দফায় আরো ২৫ লাখ ডোজসহ ফাইজারের মোট ৩৬ লাখ ৪ হাজার ৪৮০ ডোজ টিকা দেশে এসেছে।

এদিকে ডিসেম্বরের মধ্যেই কোভ্যাক্স ফ্যাসিলিটিজের মাধ্যমে দেশের ২০ ভাগ এবং পর্যায়ক্রমে ৪০ ভাগ মানুষ ভ্যাকসিন পাবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেন, কোভ্যাক্স ফ্যাসিলিটিজের আওতায় দেশের ২০ ভাগ মানুষের জন্য ভ্যাকসিন পাঠানোর আশ্বাস দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। দেশের জনসংখ্যা অনুযায়ী, পর্যায়ক্রমে ৪০ ভাগ মানুষের জন্য ভ্যাকসিন পাঠানোর অনুরোধ জানালে দ্রুতই ৪০ ভাগ মানুষের জন্য ভ্যাকসিন পাঠাতে সম্মত হয়েছে।

চীনের হুবেই প্রদেশের উহানে ২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী এ ভাইরাস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *