দেশে মাথাপিছু আয় বেড়েছে ১৬৩ ডলার

দেশে মাথাপিছু আয় বেড়েছে ১৬৩ ডলার

তাজা খবর:

২০২০-২১ অর্থবছরে বাংলাদেশের মাথাপিছু আয় বেড়ে দাঁড়িয়েছে দুই হাজার ২২৭ মার্কিন ডলার, যা আগে ছিল দুই হাজার ৬৪ মার্কিন ডলার। অর্থাৎ মাথাপিছু আয় বেড়েছে ১৬৩ ডলার। শতাংশের হিসাবে ৯ শতাংশ বেড়েছে। গতকাল সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে অনানুষ্ঠানিক বক্তব্যে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান এ তথ্য জানান।

পাশাপাশি মোট দেশজ উৎপাদনের (জিডিপি) পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৩০ লাখ ৮৭ হাজার ৩০০ কোটি টাকা, যা আগে ছিল ২৭ লাখ ৯৬ হাজার ৩২৮ কোটি টাকা।

চলতি অর্থবছরের (২০২০-২১) হিসাব অনুযায়ী, মাথাপিছু আয় গত অর্থবছরের চেয়ে ১৬৩ ডলার বেড়েছে। এ বছর মাথাপিছু আয় হয়েছে দুই হাজার ২২৭ ডলার, যা গত অর্থবছর (২০১৯-২০) ছিল দুই হাজার ৬৪ ডলার।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘ব্রিফিংয়ে একটা জিনিস পরিকল্পনামন্ত্রী জানিয়েছেন, ডিজিপি ছিল ২৭ লাখ ৯৬ হাজার ৩৭৮ কোটি, এটি হয়েছে ৩০ লাখ ৮৭ হাজার ৩০০ কোটি। যদিও স্ট্যাটেস্টিকস এখনো ফাইনাল হয়নি। অর্থ বিভাগ থেকে প্রাথমিকভাবে একটা হিসাব দেওয়া হয়েছে।’

তিনি আরও বলেন, ‘জিডিপিও বেড়েছে- মাথাপিছু আয় ৯ শতাংশ। মাথাপিছু আয় দুই হাজার ২২৭ ডলারকে টাকায় রূপান্তর করলে হয় এক লাখ ৮৮ হাজার ৮৭৩ টাকা (প্রতিডলার ৮৪ দশমিক ৮১ টাকা হিসাবে)Ñ এটি আমাদের অর্জন।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *