নদীর দখল-দূষণ রোধে একযোগে কাজ করবে ডিএসসিসি-স্পেন: মেয়র তাপস

নদীর দখল-দূষণ রোধে একযোগে কাজ করবে ডিএসসিসি-স্পেন: মেয়র তাপস

তাজা খবর:

নদীর দখল-দূষণ রোধে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) ও স্পেন একযোগে কাজ করবে বলে জানিয়েছেন মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

বৃহস্পতিবার নগর ভবনে ঢাকায় নিযুক্ত স্পেনের রাষ্ট্রদূত ফ্রান্সিসকো বেনিতেজের সঙ্গে সাক্ষাৎ শেষে মেয়র একথা জানান।

সাক্ষাতকালে স্পেনের রাষ্ট্রদূত ফ্রান্সিসকো বেনিতেজ বলেন, স্পেনের মাদ্রিদ শহরের মানজানেরে নদীও একসময় দখল-দূষণে মৃতপ্রায় ছিল। কিন্তু আমরা সেই নদীর দখল অবমুক্ত ও দূষণ রোধ করে মানজানেরে নদীর পুনর্জীবন ফিরিয়ে আনতে পেরেছি। সেই অভিজ্ঞতা এবং প্রযুক্তি সহায়তার মাধ্যমে স্পেন ঢাকা শহরের বুড়িগঙ্গাসহ অন্যান্য নদীর দখল-দূষণ রোধে পারস্পরিক সহযোগিতা ভিত্তিতে এগিয়ে যেতে পারে।

ডিএসসিসি মেয়র বলেন, পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে বুড়িগঙ্গা নদীর দখল-দূষণ রোধ করার এই প্রস্তাব সাধুবাদ যোগ্য। নদীর প্রাকৃতিক পরিবেশ সংরক্ষণের মাধ্যমে নদীর তীর ও অববাহিকায় নান্দনিক ও মনোরম পরিবেশ সৃষ্টি করতে আমরা একযোগে কাজ করতে পারি। ঢাকা ও মাদ্রিদ পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে সমৃদ্ধি অর্জন করতে পারে, উপকৃত হতে পারে।

এ সময় মাদ্রিদ সিটি কাউন্সিল পরিচালিত পরিবেশবান্ধব গণপরিবহন ব্যবস্থাপনার মাধ্যমে গণপরিবহনে শৃঙ্খলা আনয়ন ও পরিবেশের উন্নয়নে মাদ্রিদ সিটি কর্পোরেশন গৃহীত উদ্যোগ ডিএসসিসি মেয়রকে অবগত করেন স্পেনের রাষ্ট্রদূত বেনিতেজ। এ বিষয়ে দক্ষিণ সিটিকে মাদ্রিদের অভিজ্ঞতা কাজে লাগাতে সহযোগিতার প্রস্তাব দেন তিনি। সহযোগিতামূলক প্রস্তাবনার জন্য ধন্যবাদ জানিয়ে ডিএসসিসি মেয়র এ বিষয়ে খতিয়ে দেখে প্রযোজ্য ক্ষেত্রে তা ঢাকায় বাস্তবায়ন করা যেতে পারে বলে অভিমত ব্যক্ত করেন।

বৈঠকে ডিএসসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহম্মদ, মেয়রের একান্ত সচিব মোহাম্মদ মারুফুর রশিদ খান উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *