পেঁয়াজের দাম

পেঁয়াজের বাজারে নজরদারির নির্দেশ প্রধানমন্ত্রীর

তাজা খবর:

পেঁয়াজের দাম যারা অযৌক্তিকভাবে বাড়াচ্ছে তাদের ব্যাপারে নজরদারির নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সঙ্গে প্রশাসনকে তাদের (মূল্যবৃদ্ধিকারী ব্যবসায়ী) ব্যাপারে কঠোর হতে এবং আইনের আওতায় আনার নির্দেশনা দিয়েছেন তিনি। বাজারে পেঁয়াজের দাম নিয়ে অস্থিরতার পরিপ্রেক্ষিতে সোমবার অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী এ নির্দেশনা দেন।

প্রধানমন্ত্রী কার্যালয়ের মন্ত্রিপরিষদ সভাকক্ষে সকালে মন্ত্রিসভার এ বৈঠক অনুষ্ঠিত হয়। বিকালে সচিবালয়ে এ বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। দুই দিন ধরে রাজধানীর বিভিন্ন বাজারে প্রতিকেজি পেঁয়াজ আগের সপ্তাহের তুলনায় দ্বিগুণ বা এর চেয়েও বেশি দামে বিক্রি হচ্ছে।

পাড়া-মহল্লার মুদির দোকানসহ পাইকারি বাজারেও পেঁয়াজ পাওয়া যাচ্ছে না। এতে বিপাকে পড়েছেন ক্রেতারা। পেঁয়াজ রপ্তানিতে ভারতের নিষেধাজ্ঞার খবর প্রকাশের পর থেকে বাজারে এ অবস্থা সৃষ্টি হয়েছে।

লাফিয়ে লাফিয়ে বাড়ছে পণ্যটির দাম। প্রধানমন্ত্রীর নির্দেশনায় সুনির্দিষ্টভাবে কী রয়েছে জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, সরকারের তরফ থেকে নির্দেশনা হচ্ছে মাঠ পর্যায়ে নজরদারি বাড়ানো। যারা এসব কাজের সঙ্গে জড়িত তাদের দিকে নজরদারি বাড়ানো এবং যারা অতিরিক্ত মুনাফা পাওয়ার চেষ্টা করছে তাদের আইনের আওতায় আনার চেষ্টা করা।

সচিব জানান, মন্ত্রিপরিষদ বৈঠকে বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যে দ্বিপাক্ষিক বিমান চলাচল চুক্তির খসড়া অনুমোদন করা হয়েছে। এর ফলে বাংলাদেশ থেকে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে বিমান চলাচল করতে হলে সেখানকার স্ট্যান্ডার্ড মেনে চলতে হবে বলে খসড়ায় উল্লেখ করা হয়েছে।

চুক্তির বৈশিষ্ট্য সম্পর্কে তিনি বলেন, এখন ইউরোপীয় ইউনিয়নের কোনো দেশের সঙ্গে যদি আমরা বিমান চলাচল চুক্তি করি তাহলে তাদের টার্মস অ্যান্ড কন্ডিশন, লাইসেন্সিংয়ের শর্তগুলো যা আছে, সেগুলো মেনটেইন করতে হবে। বিদ্যমান যে চুক্তিগুলো আছে, সেগুলো ইউরোপীয় ইউনিয়নের বর্তমান চুক্তির আলোকে বাস্তবায়ন করা হবে সেটাই এখানে বলা হয়েছে।

বৈঠকে জামালপুর জেলার মাদারগঞ্জে সাড়ে ৩০০ একর জমিতে ‘মাদারগঞ্জ সোলার পাওয়ার কোম্পানি লিমিটেড’ নামে একটি কোম্পানি গঠনের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। কিয়ার চায়না এবং বিআর পাওয়ারজেন লিমিটেড যৌথভাবে এটি নির্মাণ করবে।

মন্ত্রিপরিষদ সচিব জানান, ভোলায় যে গ্যাস পাওয়া গেছে তা স্থানীয়ভাবে সার কারখানা নির্মাণ করে ব্যবহারের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, এগুলো ঢাকায় এনে সিলিন্ডারে করে ব্যবহার হচ্ছে এখন, যদিও তা সামান্য। তাই এটাকে যথাযথ ব্যবহারের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

বৈঠকে ‘সামুদ্রিক পর্যটন নীতিমালা-২০২৩’-এর খসড়া অনুমোদন করেছে মন্ত্রিসভা। মন্ত্রিপরিষদ সচিব জানান, পর্যটকদের আকর্ষণ করতে হলে এই নীতিমালার আওতায় পর্যটনকেন্দ্র গড়ে তোলা হবে সমুদ্রবন্দরের পাশে। কোথায় কোথায় পর্যটনকেন্দ্র হবে সেটা নির্ধারণ করতে নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠকে জাতীয় স্বেচ্ছাসেবক নীতিমালা-২০২৩ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

এ ব্যাপারে মন্ত্রিপরিষদ সচিব বলেন, স্বেচ্ছাসেবীদের প্রশিক্ষণের কথা বলা হয়েছে নীতিমালায়। তাদের ছবিসহ আইডি কার্ড থাকবে। তাদের সুরক্ষা দিতে হবে। কাজ করতে গিয়ে তারা যদি আইনগত কোনো সমস্যায় পড়েন সেখানে তাকে সহযোগিতা করা হবে। এই বিষয়গুলো দেখভাল করার জন্য দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রীর নেতৃত্বে একটি কাউন্সিল গঠিত হবে।

এছাড়া বাংলাদেশ ও কসোভোর মধ্যে স্বাক্ষরের লক্ষ্যে সাংস্কৃতিক সহযোগিতাবিষয়ক চুক্তির খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এটি সাংস্কৃতিকবিষয়ক মন্ত্রণালয় উপস্থাপন করে বলে জানান মাহবুব হোসেন।

এদিকে জাতীয় সংসদ নির্বাচনের আগে মন্ত্রিপরিষদ বৈঠক আর হবে কিনা, সেটা এখনই বলা যাবে না বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। তিনি বলেন, সরকার যদি মনে করে কোনো গুরুত্বপূর্ণ আইন বা বিষয় রয়েছে আলোচনার জন্য, তখন ক্যাবিনেট বৈঠক হতে পারে। সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফ করার সময় এক প্রশ্নের জবাবে সচিব এই তথ্য জানান।

‘ঢাকার রিকশা ও রিকশাচিত্র’ অ্যালবাম প্রধানমন্ত্রীকে উপহার : এদিকে সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তার কার্যালয়ে ইউনেস্কোর বিমূর্ত সাংস্কৃতিক ঐতিহ্যের আন্তঃসরকার কমিটির ১৮তম অধিবেশনে ইনট্যানজিবল কালচারাল হেরিটেজ অব হিউম্যানিটির তালিকায় স্থান পাওয়া ‘ঢাকার রিকশা ও রিকশাচিত্র’র অ্যালবাম তুলে দেওয়া হয়। অ্যালবাম তুলে দেন সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কেএম খালিদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *