প্রণোদনার আওতায় আসছেন বাস মালিকরা

প্রণোদনার আওতায় আসছেন বাস মালিকরা

তাজা খবর:

এবার প্রণোদনার আওতায় আসছেন বাস মালিকরা। স্বল্প সুদে বাস মালিকদের ঋণের ব্যবস্থা করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। সরকারের নির্দেশনায় প্রায় ১০০ কোটি টাকার পুনঃঅর্থায়ন স্কিম গঠন করা হচ্ছে।

রোববার (২৩ মে) ব্যাংকের বোর্ড সভায় এ বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। এ বিষয়ে দ্রুত প্রজ্ঞাপন জারি করা হবে।

বোর্ড সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। সভায় উপস্থিত ছিলেন ডেপুটি গভর্নর আমেদ জামাল, কাজী ছাইদুর রহমান, একেএম সাজেদুর রহমান খান, আবু ফরাহ মো. নাসের, বোর্ড সচিব মাসুদ বিশ্বাস ও সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা।

বোর্ড সূত্রে জানা যায়, সরকারি ছয় ব্যাংকের ২০২০ সালভিত্তিক ক্যামেল রেটিং ও অফ-সাইট সুপারভিশন নিয়ে সভায় বিস্তারিত আলোচনা হয়। একই সঙ্গে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের জন্য ২০১৯-২০ অর্থবছরের ‘শুদ্ধাচার পুরস্কার’ প্রদান ও সোনালী ব্যাংকের চিফ ফাইন্যান্সিয়াল অফিসার (সিএফও) পদে কর্মরত বাংলাদেশ ব্যাংকের যুগ্ম পরিচালক সুভাস চন্দ্র দাসের মেয়াদ বাড়ানোর বিষয়েও আলোচনা করা হয়।

এছাড়া কৃষি ব্যাংকের মাধ্যমে ২০১৮-১৯ অর্থবছরে কৃষকদের মধ্যে বিতরণ করা ঋণের রাষ্ট্রীয় গ্যারান্টি পরিশোধের সময় বৃদ্ধি এবং পুনঃঅর্থায়ন ঋণের টাকা পরিশোধের সময়সীমা বাড়ানোর বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

প্রসঙ্গত, চলতি (২০২০-২১) অর্থবছর কৃষিখাতে ব্যাংকগুলোর ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ছিল ২৬ হাজার ২৯২ কোটি টাকা। ব্যাংকগুলো প্রথম ১০ মাসে (জুলাই-এপ্রিল) ২০ হাজার ১৭২ কোটি টাকা কৃষিঋণ বিতরণ করে, যা শতাংশ হিসাবে দাঁড়ায় ৭৭ দশমিক ৪৯ শতাংশ। আগের অর্থবছর একই সময়ে ঋণ বিতরণের এই অংক ছিল ১৭ হাজার ৪৭২ কোটি টাকা। অর্থাৎ বছরের ব্যবধানে দুই হাজার ৭০০ কোটি টাকা বেড়েছে বিতরণ। শুধু ঋণ বিতরণই বাড়েনি বরং আদায়ের পরিমাণও বেড়েছে ২১ হাজার ৪৩৬ কোটি টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *