প্রতিটি উপজেলায় ‘বঙ্গমাতা মহিলা সমবায় সমিতি’ গঠনের উদ‍্যোগ

প্রতিটি উপজেলায় ‘বঙ্গমাতা মহিলা সমবায় সমিতি’ গঠনের উদ‍্যোগ

তাজা খবর:

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এমপি বলেছেন, বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের ৯১ তম জন্মবার্ষিকী উপলক্ষে দেশের প্রতিটি উপজেলায় ‘বঙ্গমাতা মহিলা সমবায় সমিতি’ গঠনের উদ‍্যোগ নেয়া হয়েছে।

তিনি বলেন, আগামী ডিসেম্বরের মধ্যে সমিতি গঠন কার্যক্রম সম্পন্ন করা হবে। সমিতির সদস‍্য সংখ্যা হবে ৭১ জন। এর মধ‍্য দিয়ে আমরা ১৯৭১ সালের মুক্তিযুদ্ধকে স্মরণ করতে চাই।

সোমবার সচিবালয়ে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সম্মেলন কক্ষে এক প্রেস ব্রিফিংয়ে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী আরো বলেন, বঙ্গমাতা জাতির মুক্তির জন‍্য এক অদৃশ্য শক্তি হিসেবে মুক্তিযুদ্ধে উজ্জীবিত করেছেন, নেপথ‍্যে থেকে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। আমৃত্যু জীবনসঙ্গী হিসেবে পরম মমতায় বঙ্গবন্ধুকে আগলে রেখেছেন এই মহীয়সী নারী। বাঙালি জাতির সুদীর্ঘ স্বাধিকার আন্দোলনের প্রতিটি পদক্ষেপে তিনি বঙ্গবন্ধুকে সক্রিয় সহযোগিতা করেছেন। তার অবদানকে স্মরণীয় করে রাখতে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ এই উদ্যোগ গ্রহন করেছে।

স্বপন ভট্টাচার্য্য বলেন, স্বাধীন বাংলাদেশে বঙ্গবন্ধু সমবায়কে সংবিধানের মালিকানার দ্বিতীয় খাত হিসেবে স্বীকৃতি প্রদান করেন। বঙ্গবন্ধু চেয়েছিলেন গ্রামে গ্রামে বহুমুখী সমবায় প্রতিষ্ঠান গড়ে তুলে গ্রামীন জনগোষ্ঠীকে অর্থনৈতিকভাবে স্বনির্ভর করে গড়ে তুলতে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদক্ষ নেতৃত্বে অর্থনৈতিক স্বনির্ভরতার সেই অসমাপ্ত কাজটি বাস্তবায়িত হচ্ছে।

অনুষ্ঠানে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মো. রেজাউল আহসান, বিআরডিবির মহাপরিচালক সুপ্রিয় কুমার কুন্ডু, সমবায় অধিদপ্তরের নিবন্ধক ও মহাপরিচালক ড. মো. হারুন-অর-রশিদ বিশ্বাসসহ মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *