প্রথম দিনে মডার্নার টিকা নিলেন ২৬ হাজার ৬৯০ জন

প্রথম দিনে মডার্নার টিকা নিলেন ২৬ হাজার ৬৯০ জন

তাজা খবর:

দেশে প্রথমবারের মতো করোনাভাইরাস প্রতিরোধী যুক্তরাষ্ট্রের মডার্নার টিকা দেওয়া শুরু হয়েছে। মঙ্গলবার (১৩ জুলাই) দেশের ১২ সিটি করপোরেশনে এই টিকা দেওয়া হয়। প্রথম দিনে ২৬ হাজার ৬৯০ জনকে মডার্নার টিকা দেওয়া হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

গত ২ থেকে ৩ জুলাই পর্যন্ত দেশে করোনাভাইরাস প্রতিরোধী ৪৫ লাখ ডোজ টিকা এসেছে। এরমধ্যে কোভ্যাক্স সুবিধার আওতায় যুক্তরাষ্ট্র থেকে মডার্নার টিকা এসেছে ২৪ লাখ ৬৭ হাজার ২০০ ডোজ। আর চীনের সঙ্গে কেনা চুক্তির আওতায় দুই ফ্লাইটে সিনোফার্মের টিকা এসেছে ২০ লাখ ডোজ।

একইসঙ্গে চলতি মাসের শেষের দিকে কোভ্যাক্স সুবিধার আওতায় মডার্নার আরও ৩০ লাখ ডোজ টিকা আসবে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

উল্লেখ্য, দেশে গত ৭ ফেব্রুয়ারি জাতীয়ভাবে করোনার টিকাদান কর্মসূচি শুরু হয়। প্রতিদিন সকাল সাড়ে ৮টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত এই কার্যক্রম চলে। টিকা সংকট দেখা দেওয়ায় গত ২৬ এপ্রিল থেকে প্রথম ডোজ দেওয়া বন্ধ ঘোষণা করে স্বাস্থ্য অধিদফতর। এরপর ২ মে’র পর থেকে বন্ধ করে দেওয়া হয় টিকার নিবন্ধন। তবে গত ৭ জুলাই থেকে আবারও নিবন্ধন শুরু হয়েছে।

কোভ্যাক্স-এর পূর্ণাঙ্গ রূপ হলো কোভিড-১৯ ভ্যাকসিনস গ্লোবাল অ্যাকসেস ফ্যাসিলিটি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ছাড়াও উদ্যোগটির সঙ্গে রয়েছে কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপেয়ার্ডনেস ইনোভেশন এবং দাতব্য সংস্থা গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিন অ্যান্ড ইমিউনাইজেশন (জিএভিআই)। এ উদ্যোগের লক্ষ্য হচ্ছে, ভ্যাকসিন মজুত করে না রেখে ধনী-গরিব নির্বিশেষে সর্বোচ্চ ঝুঁকির দেশগুলোতে তা বণ্টন করার জন্য বিভিন্ন দেশের সরকারকে উৎসাহিত করা।

কোভ্যাক্স থেকে মডার্নার আগে দেশে আসে ফাইজার-বায়োএনটেকের টিকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *