প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে চলতে হবে : প্রধানমন্ত্রী

প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে চলতে হবে : প্রধানমন্ত্রী

তাজা খবর:

জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড অনুষ্ঠানে রেকর্ডকৃত ভিডিও বার্তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, উন্নত প্রযুক্তি আসছে। সেই প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে চলতে হবে। যদি পরিবর্তনশীল বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে আমরা চলতে না পারি, আমরা পিছিয়ে যাব। পরিবর্তনটা সব সময় যুব সমাজরাই আনে। আনতে পারে।

তাদের জ্ঞান মেধা সেটাই তাদের সেই সুযোগটা দেয়। সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) উদ্যোগ নিয়েছে দেশের প্রতিভাবান ও সফল তরুণ যুবকদের পুরস্কৃত করবে। যাতে তাদের ভেতরে একটা সাহস জেগে উঠে এবং তাদের যে জ্ঞান ও শক্তি তা নিজের ও সমাজের কাজে লাগে। সে অনুপ্রেরণা যাতে তারা পায়, সেই লক্ষ নিয়েই এই পুরস্কার বিতরণের আয়োজন।

সোমবার (২০ ডিসেম্বর) সাভারের শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউটে ‘তোমার জয়ে বাংলার জয়’ স্লোগানকে ধারণ করে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড অনুষ্ঠানে রেকর্ডকৃত ভিডিও বার্তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী আরো বলেন, করোনার মহামারির ভেতরেও আমাদের দেশের তরুণ সমাজ মানুষের কল্যাণে ঝাঁপিয়ে পড়েছে এবং নির্ভয়ে মানব সেবায় নিয়োজিত হয়েছে। আমরা সবাই খুব গর্বিত।

সোমবার বিকাল ৩টায় শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউটে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের আয়োজন করা হয়। অনুষ্ঠানে দেশ গঠনে জলবায়ু পরিবর্তন ও উদ্ভাবন, সংস্কৃতি ও যোগাযোগ, সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর উন্নয়ন, দক্ষতা ও কর্মসংস্থান, এছাড়া সামাজিক উন্নয়নে ভূমিকা রাখায় স্বীকৃতি হিসেবে ১৫ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড দেওয়া হয়।

বিজয়ীদের হাতে অ্যাওয়ার্ড তুলে দেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৌহিত্র ও সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) ট্রাস্টি রাদওয়ান মুজিব সিদ্দিক। অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, মুক্তিযুদ্ধ জাদুঘরের প্রতিষ্ঠাতা ট্রাস্টি মফিদুল হক, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর আতিউর রহমান, ক্রিকেটার ও সংসদ সদস্য মাশরাফি বিন মর্তুজা ও সংসদ সদস্য নাহিম রাজ্জাক প্রমুখ উপস্থিত ছিলেন।

রেকর্ডকৃত অপর এক ভিডিও বার্তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য-প্রযুক্তি উপদেষ্টা ও সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) চেয়ারম্যান সজীব ওয়াজেদ জয় বলেন, সোনার বাংলার স্বপ্ন হচ্ছে আমাদের দেশের মানুষের উন্নয়নের স্বপ্ন, দেশের উন্নয়নের স্বপ্ন। আমরা কারো ওপর নির্ভরশীল না। আমি অত্যন্ত গর্বিত যে আমাদের দেশে এই ইয়াং বাংলার পারটিসিপেন্টদের মতো উদ্যোগ আছে মেধাবী ও ত্যাগী ছেলে-মেয়ে আছে। আমরা নিজেই পারব দেশকে এগিয়ে নিয়ে যেতে।

অনুষ্ঠানে বঙ্গবন্ধুর দৌহিত্র ও সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) ট্রাস্টি রাদওয়ান মুজিব সিদ্দিক বলেন, তরুণ সমাজ আমাদের ভবিষ্যত, এটা শুধু মুখে বললেই হবে না। তরুণদের হাতে আরো দায়িত্ব দেওয়ার সময় হয়েছে। ব্যবসা, রাজনীতি সবখানে তরুণদের সুযোগ করে দিতে হবে। তরুণ সমাজের হাতে জাতি গঠনের দায়িত্ব দেওয়া হবে। ইয়ং বাংলা সেই সমর্থন দেবে, পাশে থাকবে।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলতেন সোনার বাংলা গড়তে সোনার মানুষ চাই। সোনার মানুষে পরিণত করতে সজীব ওয়াজেদ জয়ের নেতৃত্বে ইয়াং বাংলার যাত্রা শুরু হয়েছিল। এ দেশের তরুণ প্রজন্ম যারা বিভিন্ন প্রান্তে ছুটে বেড়াচ্ছে, সামাজিক উন্নয়নে কাজ করছে। তাদের খুঁজে বের তাদের স্বীকৃতি দেওয়া ও স্বপ্নগুলোকে পূরণ করতেই জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের প্রবর্তন করেছিলেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *