ফেব্রুয়ারিতে হচ্ছে না বইমেলা

ফেব্রুয়ারিতে হচ্ছে না বইমেলা

তাজা খবর:

চলতি বছর ফেব্রুয়ারিতে হচ্ছে না অমর একুশে গ্রন্থমেলা (বইমেলা)। করোনার কারণে প্রাণের মেলা তার ঐতিহ্য ধরে যথাসময়ে শুরু হতে পারছে না। গত ডিসেম্বরে এ সিদ্ধান্ত জানালেও পরবর্তীতে সিদ্ধান্ত থেকে পিছিয়ে বাংলা একাডেমি যথাসময়ে বইমেলার ঘোষণা দিয়ে একটি আবেদন সংস্কৃতি মন্ত্রণালয়ে পাঠায়।

রবিবার রাতে বাংলা একাডেমির মহাপরিচালক হাবিবুল্লাহ সিরাজি বলেন, ‘সংস্কৃতি মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, এই পরিস্থিতিতে ফেব্রুয়ারিতে শারীরিক উপস্থিতিতে বইমেলার আয়োজন সম্ভব নয়। ফলে যথানিয়মে এবছর ফেব্রুয়ারিতে মেলার পর্দা উঠছেনা। তবে এবছর বইমেলা হচ্ছে না তা কেউ বলছেন না। মহাপরিচালক বলেন, পরিস্থিতির উন্নতি হলে বা ভালোর দিকে গেলে আমরা সিদ্ধান্ত নেব বইমেলা কখন হবে।

গত ডিসেম্বরে মেলা না করার সিদ্ধান্ত জানানোর সময় বাংলা একাডেমির পক্ষ থেকে ভার্চুয়াল মেলা করা যায় কিনা সেই প্রস্তাব ভাবা হচ্ছিল। সে বিষয়টি তুলে মহাপরিচালক আবারও বলেন, আমরা ভার্চুয়ালি করব কিনা, সেটা এখনও সিদ্ধান্ত নিইনি। বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলাপ করে সিদ্ধান্ত নেওয়া হবে।

উল্লেখ্য অমর একুশে গ্রন্থমেলার অন্যতম আয়োজক বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির পক্ষ থেকে গত ৫ জানুয়ারি এক সভায় আবেদন জানানো হয়, ফেব্রুয়ারিতে না পারলেও আগামী মার্চ মাসের মধ্যেই যেন বইমেলার আয়োজন করা হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *