বঙ্গবন্ধুকে নিয়ে প্রধানমন্ত্রীর লেখা পড়বে প্রাথমিকের শিক্ষার্থীরা

বঙ্গবন্ধুকে নিয়ে প্রধানমন্ত্রীর লেখা পড়বে প্রাথমিকের শিক্ষার্থীরা

নিউজ ডেস্ক:

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি লেখা আগামী ১৭ মার্চ সকল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা একসঙ্গে পড়বে। বঙ্গবন্ধুর জীবন ও সংগ্রামের ওপর শিশুতোষ এই লেখা আগামী ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিনে পাঠ করবে এক কোটি ৪০ লাখ শিশু। দেশের ৬৫ হাজার ৬২০ সরকারী প্রাথমিক বিদ্যালয়ে একযোগে এই লেখার পাঠ আয়োজন নিয়ে কাজ করছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম-আল-হোসেন মঙ্গলবার সচিবালয়ে সাংবাদিকদের এই তথ্য জানান। তিনি বলেন, জাতির পিতার জন্মশতবার্ষিকীর বছরব্যাপী অনুষ্ঠানমালা আগামী ১৭ মার্চ শুরু হতে যাচ্ছে। জন্মশতবার্ষিকীতে মাননীয় প্রধানমন্ত্রী জাতির পিতা সম্পর্কে একটা লেখা দেবেন। লেখাটা প্রত্যেকটা শিক্ষার্থীর কাছে পৌঁছে দেব। লেখাটি আমরা সারাদেশের সকল প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের দিয়ে ১৭ মার্চ একযোগে পাঠ করাব। প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের উদ্দেশ্য করেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওই লেখাটি লিখবেন। সচিব মোঃ আকরাম-আল-হোসেন বলেন, জাতির পিতার জীবন ও সংগ্রামের তথ্যগুলো জানার মধ্য দিয়ে সারাদেশের প্রায় দেড় কোটি শিশুর মধ্যে দেশপ্রেম ও স্বাধীনতার চেতনা জাগ্রত করা এ আয়োজনের উদ্দেশ্য। আজকের শিশুরাই ২০৪১ সালের উন্নত বাংলাদেশ গড়ার মূল কারিগর। তাই তাদের উজ্জীবিত করার জন্যই এ উদ্যোগ।

জানা গেছে, গত ১০ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রীর সঙ্গে এ বিষয়ে অনানুষ্ঠানিক আলোচনা করেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন ও মন্ত্রণালয়ের সচিব মোঃ আকরাম-আল-হোসেন। প্রধানমন্ত্রী এ প্রস্তাবে সম্মতি দেন।

সচিব জানান, কেবল এই লেখা পাঠই নয়। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় একাধিক উদ্যোগ নিয়ে তা বাস্তবায়ন করছে। সরকারী প্রাথমিক বিদ্যালয় পড়ুয়া শিশুরা যেন শুদ্ধভাবে বাংলা ও ইংরেজী পড়তে পারে, সেটি সরকারের লক্ষ্য।

আগামী ৩০ জুনের মধ্যে সব প্রাথমিক বিদ্যালয়ের ৭০ শতাংশ শিশু সাবলীলভাবে বাংলা ও ইংরেজী রিডিং পড়তে পারবে। আর মুজিববর্ষের মধ্যে সারাদেশের শতভাগ শিশুই তা পারবে। এর বাইরে ‘ওয়ান ডে, ওয়ান ওয়ার্ড’ কর্মসূচীর আওতায় প্রাথমিক বিদ্যালয়ের সব শিশুকে প্রতিদিন একটি বাংলা ও একটি ইংরেজী শব্দ শেখানো হচ্ছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *