বঙ্গবন্ধুর বায়োপিকের শুটিং শুরু হচ্ছে এপ্রিলে

বঙ্গবন্ধুর বায়োপিকের শুটিং শুরু হচ্ছে এপ্রিলে

নিউজ ডেস্ক:

সময় দ্রুত বদলে যাচ্ছে। বদলে যাওয়া সময়ের সাথে সাথে পরিবর্তন হচ্ছে চলচ্চিত্র নির্মাণের ধারা ও প্রেক্ষাপট। এক সময় কেবল কোন গল্প, হাসি-কান্না আর কয়েকটি গান ও মারপিট দিয়ে চলচ্চিত্র নির্মাণ করা হতো। কিন্তু সাম্প্রতিক সময়ে দেশে চলচ্চিত্র নির্মাণের ধারা ও প্রেক্ষাপটে আমুল পরিবর্তন এসেছে। দেশে ভিন্ন ধারার চলচ্চিত্র নির্মাণ শুরু হয়েছে। ইতিহাস, ঐতিহ্য, লড়াই, সংগ্রাম এবং বিখ্যাত ব্যক্তিদের জীবনী নিয়ে চলচ্চিত্র নির্মাণের যুগ শুরু হয়েছে। আর সেই তালিকায় জায়গা করে নিচ্ছেন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

বিগত কয়েক বছর ধরেই বঙ্গবন্ধুর বায়োপিক নির্মাণের আলাপ আলোচনা চলে আসছিল। নানা কারণে রুপালী পর্দায় বঙ্গবন্ধুর জীবনালেখ্য আজও প্রদর্শিত হয়নি। অবশেষে আলোর মুখ দেখতে যাচ্ছে বঙ্গবন্ধুর বায়োপিক। মুজিব বর্ষকে সামনে রেখে বঙ্গবন্ধুর বায়োপিক নির্মাণের তোড়জোড় শুরু হয়েছে।

চলচ্চিত্র সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রামী জীবনী নিয়ে নির্মিত হচ্ছে চলচ্চিত্র। প্রাথমিক ভাবে চলচ্চিত্র নাম রাখা হয়েছে “বঙ্গবন্ধু”।

চলচ্চিত্রটি নির্মাণ করবেন ভারতের প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা শ্যাম বেনেগাল। চলচ্চিত্রটির চিত্রনাট্য করেছেন ভারতের অতুল তিওয়ারী ও শামা জায়েদী। বঙ্গবন্ধুর বায়োপিকের জন্য ভারত ও বাংলাদেশে শিল্পী বাছাইয়ের কাজ প্রায় শেষের পথে। শিল্পী বাছাই শেষ হলে শুরু হবে ছবির দৃশ্য ধারণ। বঙ্গবন্ধু চলচ্চিত্রে শতাধিক শিল্পী অভিনয় করবেন।

এ চলচ্চিত্রে বিভিন্ন বয়সী চরিত্রে দেখানো হবে বঙ্গবন্ধুকে। শুধু তাই নয়, বঙ্গবন্ধুর দুই কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তাঁর বোন শেখ রেহেনা সহ পরিবারের অন্য সদস্যদেরকেও চলচ্চিত্রে উপস্থাপন করা হবে।

চলচ্চিত্র সংশ্লিষ্ট সূত্র থেকে আরও জানা গেছে, চলচ্চিত্রটির নির্মাতা শ্যাম বেনেগাল ইতোমধ্যে বাংলাদেশ সফর করেছেন। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং এফডিসি কর্তৃপক্ষের সাথে দেখা করে এ বিষয়ে আলাপও করেছেন। বঙ্গন্ধুর চরিত্রে কে অভিনয় করবেন- তা এখনও চূড়ান্ত হয়নি। তবে ছবিটির নির্মাতা শ্যাম বেনেগাল চান বাংলাদেশের অভিনেতা বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করুক।

বঙ্গবন্ধুর জীবনী নিয়ে জীবনী ভিত্তিক এই ছবির কাস্টিং ডিরেক্টর হিসেবে রয়েছেন বাহাউদ্দিন খেলন এবং ভারতের শ্যাম রাওয়াত। আগামী এপ্রিল মাসে ছবিটির শুটিং শুরু হবে। ছবিটির দৃশ্যায়ন হবে বাংলাদেশের বিভিন্ন লোকেশনে। ২০২১ সালের প্রথম দিকে ছবিটি মুক্তি পেতে পারে। বাংলাদেশ ও ভারত যৌথভাবে এ ছবিটি প্রযোজনা করছে। এ ছবির নির্মাণ ব্যয় ধরা হয়েছে প্রায় ৪০ কোটি টাকা। ব্যয়ের ৬০ ভাগ বাংলাদেশ ও ৪০ ভাগ ভারত সরকার বহন করবে বলে জানা গেছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *