বঙ্গবন্ধু কৃষি পুরস্কার পাচ্ছে ৩২ ব্যক্তি ও প্রতিষ্ঠান

বঙ্গবন্ধু কৃষি পুরস্কার পাচ্ছে ৩২ ব্যক্তি ও প্রতিষ্ঠান

তাজা খবর:

কৃষিক্ষেত্রে উল্লেখযোগ্য ও অনুকরণীয় অবদানের জন্য ৩২ ব্যক্তি ও প্রতিষ্ঠান পাচ্ছে এ খাতের দেশের সর্বোচ্চ সম্মাননা ‘বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ১৪২৪’। ২৮৫টি আবেদনের মধ্য যাচাই-বাছাই করে প্রথম দফায় ৪০ আবেদনের একটি ছোট তালিকা করা হয়। সেখান থেকে সর্বশেষ পর্যায়ে চূড়ান্ত করা হয়েছে ৩২ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে। পুরস্কারের মধ্যে প্রথম পুরস্কার পাঁচটি স্বর্ণ, দ্বিতীয় পুরস্কার ৯টি রৌপ্য ও তৃতীয় পুরস্কার ১৮টি ব্রোঞ্জ পদক দেওয়া হবে। তবে গতকাল মঙ্গলবার কারো নাম প্রকাশ করা হয়নি।

গতকাল বঙ্গবন্ধু কৃষি পুরস্কার ট্রাস্টি বোর্ডের পঞ্চম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সভায় সভাপতিত্ব করেন কৃষিমন্ত্রী ও ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. আব্দুর রাজ্জাক।

সভায় কৃষিমন্ত্রী বলেন, বাংলাদেশের স্বাধীনতা অর্জনের পরপরই ১৯৭৩ সালে বঙ্গবন্ধু কৃষি উন্নয়নে অনুপ্রেরণা জোগাতে এ পুরস্কার প্রবর্তন করেন। বঙ্গবন্ধু কৃষি উন্নয়নের যে জয়যাত্রা শুরু করেছিলেন বর্তমান সরকার তা অনুসরণ করে সে অগ্রযাত্রা অব্যাহত রেখে আরো বেগবান করেছে। এরই ধারাবাহিকতায় এবার বঙ্গাব্দ ১৪২৪-এর পুরস্কার দেওয়া হবে। পরে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী বছরে ১৪২৫ ও ১৪২৬ বঙ্গাব্দের পুরস্কার দেওয়া হবে। এ ব্যাপারে আগামী ২০ জানুয়ারি থেকে কার্যক্রম শুরু করা হবে।

গতকাল এ সভায় বোর্ডের সদস্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মো. আশরাফ উদ্দিন খসরু, ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং বঙ্গবন্ধু চেয়ারের অধ্যাপক ড. আতিউর রহমান, কৃষিসচিব মো. নাসিরুজ্জামান, অতিরিক্ত সচিব মো. মোতাহার হোসেন মোল্লা।

সভায় জানানো হয়, প্রতিবছর বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার দেওয়া হয় ১০টি বিষয়ে ওপর বিশেষ অবদানের জন্য। এগুলো হচ্ছে কৃষি গবেষণা অবদান, কৃষি সম্প্রসারণে অবদান, প্রাতিষ্ঠানিক-সমবায়-কৃষক পর্যায়ে উচ্চ মানসম্পন্ন বীজ উৎপাদন, সংরক্ষণ, বিতরণ ও নার্সারি স্থাপন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *