প্রভাবিত করার চেষ্টা ছিল

বাংলাদেশের নির্বাচন বাইরে থেকে প্রভাবিত করার চেষ্টা ছিল

তাজা খবর:

রাশিয়া বলেছে, বাংলাদেশের কিছু বিরোধী রাজনৈতিক দলের নির্বাচনে অংশ না নেওয়াটা দুঃখজনক। তবে বাইরে থেকেও নির্বাচনকে প্রভাবিত করার চেষ্টা করা হয়েছিল। এমন এক পরিস্থিতিতে ভোটারদের স্বাধীনভাবে ভোট দেওয়ার প্রয়োজনীয় শর্ত তৈরি করার জন্য বাংলাদেশের নেতৃত্বের প্রশংসা করা উচিত।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা মস্কোতে নিয়মিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে এ কথা বলেছেন। ঢাকায় রাশিয়ার দূতাবাস শুক্রবার তাদের ফেসবুক পেজে এ তথ্য জানিয়েছে।

বাংলাদেশে সংসদ নির্বাচন এবং নতুন সরকার গঠনের বিষয়ে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, ২২২টি আসনে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের বিজয় স্থানীয় নাগরিকদের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠের সমর্থনের বহিঃপ্রকাশ।

জাখারোভা বলেন, ‘আমরা নির্বাচন সফলভাবে সম্পন্ন করার জন্য বাংলাদেশের জনগণকে অভিনন্দন জানানোর সুযোগটি নিতে চাই। যদিও কিছু বিরোধী রাজনৈতিক দল দুঃখজনকভাবে নির্বাচনী প্রক্রিয়ায় অংশগ্রহণ থেকে বিরত ছিল। বাইরে থেকেও এটিকে প্রভাবিত করার চেষ্টা করা হয়েছিল, যেটি আমরা ইতোমধ্যে উল্লেখ করেছি গত বছরের ২২ নভেম্বর ও ১৫ ডিসেম্বর। এমন এক পরিস্থিতিতে ভোটারদের আকাঙ্ক্ষার স্বাধীনভাবে চর্চার প্রয়োজনীয় শর্ত তৈরি করার জন্য বাংলাদেশের নেতৃত্বের প্রশংসা করা উচিত।’

মুখপাত্র আরও বলেন, রাশিয়াসহ স্থানীয় ও আন্তর্জাতিক দুই শতাধিক পর্যবেক্ষক এরই মধ্যে বাংলাদেশের নির্বাচনের বৈধতা দিয়েছে। এতে গ্রহণযোগ্য মান বজায় ছিল। তাদের দেশের প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন রুশ ফেডারেশনের কেন্দ্রীয় নির্বাচন কমিশনের সদস্য আন্দ্রেই শুতোভ। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও রুশ ফেডারেশন সরকারের চেয়ারম্যান মিখাইল মিশুস্টিন ইতোমধ্যেই শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *